মঙ্গলবার, এপ্রিল ৭, ২০২০ ইং | চৈত্র ২৪, ১৪২৬ বঙ্গাব্দ | ১১ শাবান, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / আলোচিত খবর / অবৈধ অভিবাসীদের জন্য ৩ মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত

অবৈধ অভিবাসীদের জন্য ৩ মাসের সাধারণ ক্ষমা ঘোষণা করেছে সংযুক্ত আরব আমিরাত

সংযুক্ত আরব আমিরাতে অবৈধভাবে অবস্থান করা প্রবাসীদের দেশত্যাগ কিংবা ভিসার বৈধতা নেওয়ার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা দিয়েছে ‘ফেডারেল অথরিটি ফর আইডেন্টিটি অ্যান্ড সিটিজেনশিপ’ কর্তৃপক্ষ।
২০১২ সালের মধ্য অগাস্ট থেকে সংযুক্ত আরব আমিরাতে বাংলাদেশিদের জন্য প্রায় সব ধরণের ভিসা বন্ধ রয়েছে। এ কারণে বাংলাদেশের দ্বিতীয় বৃহত্তম এ শ্রমবাজারটি মুখ থুবড়ে পড়েছে।
তবে আগামী ১ অগাস্ট থেকে ৩১ অক্টোবর পর্যন্ত তিন মাস কোনো রকম জেল জরিমানা ছাড়া অবৈধভাবে অবস্থানকারী অভিবাসীরা সংযুক্ত আরব আমিরাত ছাড়তে পারবেন কিংবা অবস্থানকে বৈধ করার সুযোগ পাবেন।
সংসদের সিদ্ধান্তানুযায়ী সব অবৈধ অবস্থানকারীদের বৈধতা নিতে ‘বৈধতা নিশ্চিত করে নিজেকে সুরক্ষা করুন’ শিরোনামের একটি ক্যাম্পেইন চালু করতে যাচ্ছে বলে জানায় কর্তৃপক্ষ।
এ বিষয়ে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান বলেন, “এটা অবশ্যই একটা ভালো সংবাদ। যাদের দীর্ঘদিন ধরে এদেশে অবস্থানের বৈধতা নেই তারা সুযোগটা নিয়ে ‘নো-এন্ট্রি স্ট্যাম্প’ বা ‘ব্যান’ ছাড়া দেশে চলে যেতে পারবেন। আবার কেউ চাইলে তাদের অবস্থান বৈধ করে নিতে পারবেন।”
এদেশে কি পরিমাণ অবৈধ বাংলাদেশি আছেন এ কথা জানতে চাইলে রাষ্ট্রদূত স্পষ্ট কোনো ধারণা না দিয়ে বলেন, “অবৈধ বাংলাদেশিদের সংখ্যা খুব বেশি হবে না।”
ভ্রমণ ভিসায় এসে অনেকেই অবৈধ হয়ে পড়েছেন কিংবা অবৈধ হবার পথে আছেন এদের সংখ্যা কত হতে পারে জানতে চাইলে এ বিষয়ে তার কাছে ‘সুনির্দিষ্ট কোনো অভিযোগ নেই’ বলে জানান তিনি।
তিনি বলেন, “যারা অবৈধভাবে এখানে আছেন তারা সাধারণ ক্ষমার সুযোগ নিয়ে আমিরাত ত্যাগ করলে তা এদেশে আমাদের জন্য ইতিবাচক অবস্থান সৃষ্টি করবে।পরে নতুন করে তারা এদেশে আসার সুযোগ পাবেন।”
আমিরাতে আমাদের ভিসা খোলার কোন নিকটবর্তী সম্ভাবনা আছে কিনা জানতে চাইলে রাষ্ট্রদূত ইমরান বলেন, “আমরা কাজ করে যাচ্ছি, এদেশে আমাদের ভিসা কড়াকড়ি অনেক শিথিল হয়ে এসেছে, গৃহকর্মী ও সিলেক্টেড কিছু ক্ষেত্রে যেমন জনতা ব্যাংকের ভিসা হচ্ছে, আমিরাত সরকারের উচ্চ পর্যায়ের একটি কমিটি আমাদের সরকারের সঙ্গে কাজ করছে, আমরা ইতিবাচক।”

আরও পড়ুন

৯ এপ্রিল জুমা রাত্রিতে পবিত্র শবে-বরাত

২৬ মার্চ ২০২০

আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার পালিত হবে পবিত্র শবে বরাত। আজ... বিস্তারিত এখানে

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

২৬ মার্চ ২০২০

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। বাঙালি জাতির জীবনে ঐতিহাসিক... বিস্তারিত এখানে