বুধবার, মার্চ ২৭, ২০১৯ ইং | চৈত্র ১২, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / তথ্য ও প্রযুক্তি / অ্যাপলকে ৯৫০ কোটি ডলার পরিশোধ করেছে গুগল

অ্যাপলকে ৯৫০ কোটি ডলার পরিশোধ করেছে গুগল

প্রযুক্তি কোম্পানি অ্যাপলকে ৯৫০ কোটি ডলার পরিশোধ করেছে গুগল। আইফোন ও আইপ্যাডের মতো আইওএস-চালিত ডিভাইসের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে এই অর্থ পরিশোধ করে এ কোম্পানি।

অবশ্য বৈশ্বিক সার্চ জায়ান্ট গুগল অ্যাপল পণ্যে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে চায়। এজন্য প্রতি বছর অ্যাপলকে বড় অংকের অর্থ পরিশোধ করে আসছে। তবে অ্যাপল ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে গুগল বার্ষিক কী পরিমাণ অর্থ পরিশোধ করে, তার সঠিক তথ্য এ পর্যন্ত প্রকাশ করেনি। এমনকি অ্যাপলের পক্ষ থেকেও সঠিক অংকটা কখনো বলা হয়নি। মার্কিন বিনিয়োগ ব্যাংকিং প্রতিষ্ঠান গোল্ডম্যান স্যাকস গত বছর অ্যাপলকে কী পরিমাণ অর্থ পরিশোধ করেছে গুগল, তার আনুমানিক আর্থিক খতিয়ান প্রকাশ করেছে।

বিশ্লেষকদের মতে, আইওএস ডিভাইসে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে ট্র্যাফিক অ্যাকুইজিশন কস্ট (টিএসি) কিংবা গুগলের পরিশোধ করা অর্থের অংকটা ক্রমান্বয়ে বাড়ছে। ধারণা করা হয়, ২০১৭ সালে আইওএস ডিভাইসের ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে টিকে থাকতে অ্যাপলকে ৩০০ কোটি ডলার পরিশোধ করে গুগল। অথচ পাঁচ বছর আগেও গুগল এক্ষেত্রে অ্যাপলকে মাত্র ১০০ কোটি ডলার পরিশোধ করে। চলতি বছর অংকটা কয়েক গুণ বাড়ানো হতে পারে। এ-সংক্রান্ত লাইসেন্স বাবদ গুগল যে ফি পরিশোধ করে, তা অ্যাপলের সেবা ব্যবসা বিভাগের আয়ে বৃহৎ অংশ যোগ করছে।

আইওএস ডিভাইসের সাফারি ব্রাউজারে ডিফল্ট সার্চ ইঞ্জিন হিসেবে গুগলকে রাখলেও অ্যাপলের ভয়েস অ্যাসিস্ট্যান্ট সিরিসহ বেশকিছু ক্ষেত্রে সার্চ ইঞ্জিন হিসেবে মাইক্রোসফটের বিং ব্যবহার করে অ্যাপল।

বৈশ্বিক স্মার্টফোন বাজারে খারাপ সময় পার করছে অ্যাপল। টানা কয়েক প্রান্তিক ধরেই আইফোনের বিক্রি কমছে। আইফোন বিক্রি কমার জন্য স্মার্টফোনের সবচেয়ে বড় বাজার চীনের দুর্বল অর্থনীতি এবং যুক্তরাষ্ট্র-চীনের মধ্যে চলমান বাণিজ্যযুদ্ধকে দায়ী করা হচ্ছে। আইফোন ব্যবসা বিভাগের রাজস্ব কমলেও প্রতিষ্ঠানটির সার্ভিস ব্যবসা বিভাগের রাজস্ব বাড়ছে। বিদ্যমান পরিস্থিতি বিবেচনায় নিয়ে এখন সার্ভিস ব্যবসা খাতে বেশি গুরুত্ব দিচ্ছে অ্যাপল। গুগল গত বছর অ্যাপলকে যে অর্থ পরিশোধ করেছে, তা অ্যাপলের সার্ভিস ব্যবসা বিভাগের রাজস্বের এক-তৃতীয়াংশ।

আরও পড়ুন

ক্রাইস্টচার্চ ইস্যুতে ফেসবুক-ইউটিউবের বিরুদ্ধে মামলা

২৬ মার্চ ২০১৯

ক্রাইস্টচার্চ হামলার ঘটনায় ফ্রান্সে মুসলিমদের প্রতিনিধিত্বকারী সংগঠন দ্য ফ্রেন্স কাউন্সিল... বিস্তারিত এখানে

টেলিকম জালিয়াতিতে বার্ষিক ক্ষতি ৩৩ বিলিয়ন ডলার

২৫ মার্চ ২০১৯

বিশ্বব্যাপী টেলিকম জালিয়াতির কারণে বার্ষিক ক্ষতি ৩ হাজার ২৭০ কোটি... বিস্তারিত এখানে