রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০ ইং | আশ্বিন ১২, ১৪২৭ বঙ্গাব্দ | ৭ সফর, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / জাতীয় / আজ থেকে চলবে আরও ১৩ জোড়া যাত্রীবাহী ট্রেন

আজ থেকে চলবে আরও ১৩ জোড়া যাত্রীবাহী ট্রেন

করোনা ভাইরাসের কারণে দীর্ঘ পাঁচ মাস পর আরও ১৩ জোড়া ট্রেন চালু হয়েছে। রোববার (১৬ আগস্ট) সকাল থেকে বিভিন্ন গন্তব্যে এ ট্রেন চলাচল শুরু হয়।

আগামী ৩০ আগস্টের মধ্যে পর্যায়ক্রমে ১০০টি আন্তঃনগর ট্রেন চালুর সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ রেলওয়ে। এরপর লোকাল ও মেইল ট্রেন চালুর বিষয়ে সিদ্ধান্ত হবে। করোনাভাইরাসের সংক্রমণ এড়াতে এতোদিন ট্রেন চলাচল করেছে সীমিত আকারে। সেক্ষেত্রে সারাদেশে মাত্র ১৯টি ট্রেন চালু ছিল।

কমলাপুর রেলস্টেশন থেকে সকাল সাড়ে ৭টা নাগাদ পারাবত, চিত্রা, নীলসাগর ও তিস্তা এক্সপ্রেস এই চারটা ট্রেন ছেড়ে গেছে বলে জানিয়েছেন ঢাকার রেল কন্ট্রোল।

করোনা পরিস্থিতির কারণে গত ২৪ মার্চ থেকে যাত্রীবাহী ট্রেন চলাচল বন্ধ হয়ে যায়। এ সময় কিছু মালবাহী ট্রেন চলাচল অব্যাহত ছিল। গত ৩১ মে প্রথম দফায় আট জোড়া আন্তনগর ট্রেন চালু করা হয়। ৩ জুন দ্বিতীয় দফায় আরও ১১ জোড়া আন্তনগর ট্রেন বাড়ানো হয়। তবে কিছুদিন পর যাত্রী সংকটে দুই জোড়া ট্রেন বন্ধ হয়ে যায়।

বর্তমানের এখন মোট ১৭ জোড়া, অর্থাৎ ৩৪টি ট্রেন চলাচল করছে বিভিন্ন রুটে। রোববার রেলের বহরে যুক্ত হলো আরও ১৩ জোড়া অর্থাৎ ২৬ টি ট্রেন। সব মিলিয়ে এখন চলাচল করা ট্রেনের সংখ্যা দাঁড়ালো ৩০ জোড়া অর্থাৎ ৬০টি।

এ বিষয়ে রেলওয়ে পরিচালক (ট্রাফিক) মো. সফিকুর রহমান সংবাদকে বলেন, স্বাস্থ্যবিধি মেনে আগামী ১৬ আগষ্ট থেকে আরও ১২ জোড়া আন্তঃনগর ও ১ জোড়া কমিউটার ট্রেন চলাচলের সিদ্ধান্ত নেয়া হয়েছে। আগের মতই ৫০ শতাংশ টিকিট অনলাইনে বিক্রয় করা হবে। ট্রেনের তালিকা ও সময় অনলাইনে প্রকাশ করা হয়েছে।

৩০ জোড়া ট্রেন স্বাস্থ্যবিধি মেনে পরিচালনা করা হবে। স্বাস্থ্যবিধি মেনে ট্রেন চলাচল সরেজমিনে পরিদর্শনের জন্য আজ রেলমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজন কমলাপুর রেল স্টশনে পরিদর্শন যাবেন বলে রেলপথ মন্ত্রণালয় সূত্র জানায়।

আরও পড়ুন

চীনে খনি দুর্ঘটনা: ১৬ শ্রমিকের মৃত্যু

২৭ সেপ্টেম্বর ২০২০

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের একটি কয়লা খনির ভেতরে কার্বন মনোঅক্সাইড ক্রিয়ায় ১৬... বিস্তারিত এখানে

পাপিয়া দম্পতির অস্ত্র মামলার রায় ১২ অক্টোবর

২৭ সেপ্টেম্বর ২০২০

অস্ত্র আইনে দায়ের করা মামলায় যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী... বিস্তারিত এখানে