মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০ ইং | চৈত্র ১৬, ১৪২৬ বঙ্গাব্দ | ৪ শাবান, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / জাতীয় / আজ শহীদ আসাদ দিবস

আজ শহীদ আসাদ দিবস

শহীদ আসাদ দিবস আজ। তদানীন্তন পাকিস্তানের স্বৈরাচার শাসক আইয়ুব খানের পতনের দাবিতে মিছিল করার সময় ১৯৬৯ সালের এই দিনে পুলিশের গুলিতে নিহত হন তিনি। শহীদ আসাদ হচ্ছেন ১৯৬৯ সালের গণ-আন্দোলনের পথিকৃৎ তত্কালীন পূর্ব-পাকিস্তানের তিন শহীদদের একজন। অন্য দুজন হচ্ছেন শহীদ রুস্তম ও শহীদ মতিউর।  

১৯৬৯ সালের ৪ জানুয়ারি ছাত্রদের ১১ দফা এবং বঙ্গবন্ধুর ছয় দফা দাবির সঙ্গে একাত্মতা পোষণ করেন ছাত্র সংগঠনের নেতারা। ২০ জানুয়ারি দুপুরে ছাত্রদেরকে নিয়ে ঢাকা মেডিকেল কলেজের পার্শ্বে চানখাঁরপুল এলাকায় মিছিল নিয়ে অগ্রসর হচ্ছিলেন আসাদুজ্জামান। পুলিশ তাদেরকে চানখাঁর পুলে বাধা দেয় ও চলে যেতে বলে। কিন্তু বিক্ষোভকারী ছাত্ররা সেখানে প্রায় ১ ঘণ্টা অবস্থান নেন এবং পরে আসাদ ও তার সহযোগীরা স্বৈরাচারী সরকারের বিরুদ্ধে স্লোগান দিতে মিছিল সহকারে অগ্রসর হন। ওই অবস্থায় খুব কাছ থেকে আসাদকে লক্ষ করে এক পুলিশ অফিসার গুলি করেন। তত্ক্ষণাৎ গুরুতর আহত অবস্থায় আসাদকে হাসপাতালে নেয়া হলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

দিবসটি উপলক্ষে বিভিন্ন রাজনৈতিক দল ও সামাজিক-সাংস্কৃতিক সংস্থা কর্মসূচি গ্রহণ করেছে। এ উপলক্ষে রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা পৃথক বাণী দিয়েছেন। শহীদ আসাদ ১৯৪২ সালের ১০ জুন নরসিংদীর শিবপুর উপজেলার ধানুয়া গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৬৯ সালে মৃত্যুকালে তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগে এমএ শেষ বর্ষের ছাত্র ছিলেন।

আরও পড়ুন

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

২৬ মার্চ ২০২০

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। বাঙালি জাতির জীবনে ঐতিহাসিক... বিস্তারিত এখানে

দেশে আরও এক নারী, দুই শিশুর করোনা শনাক্ত

১৬ মার্চ ২০২০

দেশে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জন করোনা আক্রান্ত শনাক্ত... বিস্তারিত এখানে