শুক্রবার, নভেম্বর ২৭, ২০২০ ইং | অগ্রহায়ণ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ৯ রবিউস সানী, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / আন্তর্জাতিক বাজারে লাফিয়ে বাড়ছে সোনার দাম

আন্তর্জাতিক বাজারে লাফিয়ে বাড়ছে সোনার দাম

সারা বিশ্বজুড়ে মহামারি করোনা ভাইরাস সংক্রমণে আন্তর্জাতিক বাজারে লাফিয়ে লাফিয়ে বেড়ে চলছে সোনার দাম। এমনকি গত নয় বছরে সর্বোচ্চ দাম নির্ধারিত হয়েছে এবার। দাম বাড়া অব্যাহত থাকায় প্রতি আউন্স সোনার দাম ১৮’শ ডলার ছাড়িয়েছে।

এর আগে ২০১১ সালের আগস্টের দিকে প্রতি আউন্স সোনার দাম ১৮’শ ডলার ছাড়িয়েছিলো। এরপর গত নয় বছরের মধ্যে এবারই ১৮’শ ডলার ছেড়ে গিয়েছে। গত বুধবার লেনদেনের এক পর্যায়ে প্রতি আউন্স সোনার দাম ১৮১৯ ডলারে উঠে যায় যদিও পরে ১৮০৯ ডলারে এসে থিতু হয়।

এছাড়াও করোনা প্রকোপের মধ্য দিয়েই ফেব্রুয়ারিতে ১৬৬০ ডলারে উঠে যায়,তবে মার্চে আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দামে বড় পতন ঘটে। এমনকি এক ধাক্কায় দাম কমে প্রতি আউন্স ১৪৬৯ ডলারে পর্যন্ত নেমে আসে। মার্চে দরপতন হলেও আন্তর্জাতিক বাজারে স্বর্ণের দাম ঘুরে দাঁড়াতে খুব বেশি সময় নেয়নি।

স্বর্ণের দাম বাড়ানো সংক্রান্ত এক বিজ্ঞপ্তিতে ‘বাজুস’ সভাপতি এনামুল হক খান ও সাধারণ সম্পাদক দিলীপ কুমার আগরওয়ালার বরাত দিয়ে বলা হয় যে, করোনার প্রাদুর্ভাবের কারণে আন্তর্জাতিক বাজারে বর্তমানে স্বর্ণের মূল্য সর্বোচ্চ অবস্থানে রয়েছে। যার ফলে দেশীয় বুলিয়ন মার্কেটেও স্বর্ণের মূল্য অনেকাংশে বৃদ্ধি পেয়েছে।

সার্বিক পরিস্থিতি বিবেচনায় এনে বাজুস কার্যনির্বাহী কমিটির টেলি-কনফারেন্সে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী গত ২৩ জুন থেকে দেশের বাজারে নতুন করে স্বর্ণের মূল্য নির্ধারণ করা হয়েছে।

গত ২৩ জুনে দেশের বাজারে কার্যকর হওয়া নতুন দর অনুযায়ী সবচেয়ে ভালো মানের ২২ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৫ হাজার ৭১৫ টাকা বাড়িয়ে নির্ধারণ করা হয়েছে ৬৯ হাজার ৮৬৭ টাকা, ২১ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম ৪ হাজার ৯০০ টাকা বাড়িয়ে ৬৬ হাজার ৭১৮ টাকা এবং ১৮ ক্যারেটের প্রতি ভরি স্বর্ণের দাম এক হাজার ১৬৭ টাকা বাড়িয়ে ৫৭ হাজার ৯৭০ টাকা নির্ধারণ করা হয়েছে। এছাড়াও সনাতন পদ্ধতিতে স্বর্ণের দাম প্রতি ভরি তিন হাজার ৬১৬ টাকা বাড়িয়ে ৪৭ হাজার ৬৪৭ টাকা নির্ধারন করা হয়েছে।

আরও পড়ুন

অনলাইনে ক্রেতা বেশি, হাটে হাহাকার

৩০ জুলাই ২০২০

মহামারীর মধ্যে কোরবানির ঈদ সামনে রেখে চালু করা পশুর অনলাইন... বিস্তারিত এখানে

দেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভে সর্বোচ্চ রেকর্ড

২৯ জুলাই ২০২০

করোনাভাইরাস মহামারির চলমান সংকটের মধ্যেই দেশের বৈদেশিক মুদ্রার রিজার্ভ ৩৭... বিস্তারিত এখানে