রবিবার, জানুয়ারি ২৪, ২০২১ ইং | মাঘ ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / আমার দেশে আর যুদ্ধ করার প্রয়োজন হবে না: কিম

আমার দেশে আর যুদ্ধ করার প্রয়োজন হবে না: কিম

পারমাণবিক অস্ত্র সক্ষমতা অর্জনে বহু বছর ধরে কাজ করছে উত্তর কোরিয়া। আন্তর্জাতিক নিষেধাজ্ঞা উপেক্ষা করে দেশটি আনবিক বোমা ও আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষাও চালিয়েছে। এবার উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন বললেন, তার দেশের আর যুদ্ধ করার প্রয়োজন হবে বলে তিনি মনে করেন না।

মঙ্গলবার (২৮ জুলাই) দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম কেসিএনএ উত্তর কোরিয়ার নেতা এমন মন্তব্য করেন।
কেসিএনএ বলছে, ১৯৫০-৫৩ সালের কোরীয় যুদ্ধের অবসানের ৬৭তম বার্ষিকীর অনুষ্ঠানে কিম জং উন এ মন্তব্য করেন। ওই অনুষ্ঠানে কোরীয় যুদ্ধের প্রবীণ সৈনিকদের সংবর্ধনা দেন কিম।

কিম জং উন বলেন, আরেকটি সশস্ত্র সংঘাত ঠেকাতে ‘নিরঙ্কুশ শক্তি’ অর্জনের জন্য পারমাণবিক অস্ত্র তৈরি করেছে পিয়ংইয়ং। তিনি বলেন, সর্বোচ্চ শক্তির বিরুদ্ধে লড়তে আমরা পারমাণবিক অস্ত্র তৈরি করেছি। আমরা এখন যেকোনও সাম্রাজ্যবাদী ও বৈরী শক্তির তীব্র চাপ এবং সামরিক হুমকির মুখে নিজেদের রক্ষা করতে সক্ষম।

উত্তর কোরিয়ার পারমাণবিক হুমকির অবসানের লক্ষ্যে ২০১৮ সালে সিঙ্গাপুরে কিম জং উন ও মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রথমবারের মতো বৈঠক করেন। সেই সময় কোরীয় দ্বীপের উত্তেজনার অবসানের ব্যাপারে অনেকেই আশা দেখতে শুরু করেন। কিন্তু ২০১৯ সালে ভিয়েতনামে চিরবৈরী এ দুই দেশের রাষ্ট্রনেতার বৈঠকটি পুরোপুরি ব্যর্থ হয়।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

ব্রাজিলের ফার্স্ট লেডিও করোনায় আক্রান্ত

৩১ জুলাই ২০২০

সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। চিকিত্‍‌সা... বিস্তারিত এখানে