সোমবার, জানুয়ারি ২৫, ২০২১ ইং | মাঘ ১২, ১৪২৭ বঙ্গাব্দ | ৯ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সাস্থ্য / আলুর রসের উপকারিতা

আলুর রসের উপকারিতা

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে আলু ব্যবহার করলেও এর রয়েছে নানা উপদান। তবে সবজি ছাড়াও আলুর এক গ্লাস কাঁচা রস নানানভাবে স্বাস্থ্যের জন্য উপকার বয়ে আনতে পারে। কার্বোহাইড্রেইট সমৃদ্ধ হওয়ায় অতিরিক্ত আলু খাওয়া ওজন বাড়ায়।

স্বাস্থ্যবিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদনে ভারতীয় পুষ্টিবিদ লুক কুটিনোহ বলেন, “আলু নিজে খারাপ নয়। নিজেদের স্বাস্থ্য সমস্যার জন্য প্রাকৃতিক উপাদানকে দোষ দেওয়ার কোনো কারণ নেই। বরং জীবনযাত্রা উন্নত করার দিকে বেশি মনোযোগ দিলে স্বাস্থ্যগত সমস্যা দূর হয়।”

আলুর রসের যা যা উপকারিতা আছে-

১) আলুর রসে থাকা ক্ষার পাচনতন্ত্রকে উন্নত করতে সহায় করে। একটি সমীক্ষা অনুসারে, আলুর রস অ্যাসিড রিফ্লাক্স হ্রাস করতে পারে, গ্যাস্ট্রাইটিস থেকে মুক্তি দেয় এবং পেটের সমস্যা কমাতে সহায়তা করে।

২) পেটের আলসারের চিকিৎসায় আলুর রস খেতে পারেন। এজন্য খাওয়ার এক ঘন্টা আগে আধা কাপ আলুর রস প্রতিদিন দুই থেকে তিনবার খান।

৩) অনেক গবেষণায় দেখা গিয়েছে,আলুর রস শরীরের জন্য দারুন উপকারী। এটা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়। আলুতে প্রচুর পরিমানে ভিটামিন সি থাকায় এটি ঠান্ডা-সর্দি এবং যেকোন ধরনের সংক্রমণ থেকে রক্ষা করে।

৪) প্রতিদিন এক গ্লাস আলুর রস খেলে শরীরের প্রতিরোধ ক্ষমতা বাড়বে এবং যেকোন জীবাণুর বিরুদ্ধে লড়াই করতে পারবে।

৫) যকৃৎ এবং পিত্তথলি পরিষ্কার রাখতে আলুর রস দারুন ভূমিকা পালন করে। জাপানীরা হেপাটাইটিস চিকিৎসায় এই রস ব্যবহার করে। ভালো ফল পেতে প্রতিদিন ঘুম থেকে ওঠে কিংবা নাস্তার ৩০ মিনিট আগে আলুর রস খেতে পারেন।

৬) আলু ভিটামিন বি১, বি২, বি৩ সমৃদ্ধ যা শরীরে কার্বোহাইড্রেইট থেকে গ্লুকোজ ও পরে শক্তিতে পরিণত হয়। ভিটামিন বি আমাদের মস্তিষ্ক ও স্নায়ু-ক্রিয়াতেও সহায়তা করে। অবসাদ গ্রস্ত, ক্লান্ত বা মন-সংযোগের সমস্যা দেখা দিলে এক গ্লাস আলুর রস জাদুর মতো কাজ করবে।

৭) ত্বকের নানা রকম সমস্যা যেমন- একজিমা ও সিরোসিস ইত্যাদি দূর করতে আলুর রস উপকারী। ত্বকে আলুর রস ব্যবহার করলে তা ত্বকের জ্বালাপোড়া ও চুলকানি দূর করতে সাহায্য করে। এই রস ত্বক পরিষ্কার করতে ও মাথার ত্বকের খুশকি দূর করতেও সহায়ক।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে