মঙ্গলবার, মার্চ ২, ২০২১ ইং | ফাল্গুন ১৮, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / ইতালিতে ১৫ অক্টোবর পর্যন্ত বাড়ছে জরুরি অবস্থার মেয়াদ

ইতালিতে ১৫ অক্টোবর পর্যন্ত বাড়ছে জরুরি অবস্থার মেয়াদ

করোনাভাইরাসের তাণ্ডবে বিপর্যস্ত বিশ্ব। প্রতিদিনই বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। ইউরোপের দেশ ইতালি করোনার নিয়ন্ত্রণহীন সময় পেরিয়ে আসলেও দেশটিতে ভাইরাসটির বিস্তার এখনও থামেনি।

এমন পরিস্থিতিতে ইতালিতে আগামী ১৫ অক্টোবর পর্যন্ত জরুরি অবস্থা বাড়ছে। জরুরি অবস্থার মেয়াদ বাড়াতে প্রধানমন্ত্রী গিউসেপ্পে কন্তে পার্লামেন্টে প্রস্তাব উত্থাপন করলে উচ্চকক্ষ এর অনুমোদন দেয়।

এই সময় বৃদ্ধি ‘অপরিহার্য’ বলে উল্লেখ করেন কন্তে। এর ফলে দেশ নিরাপদ থাকবে বলেও তিনি মন্তব্য করেন। কন্তে বলেন, যদিও কন্টাজিওন কার্ভ এবং জাতীয় স্বাস্থ্যসেবার ওপর করোনার প্রভাব উল্লেখযোগ্যভাবে কমে গেছে, তারপরও পরিসংখ্যান বলে যে আমাদের দেশে এই ভাইরাস এখনও ছড়াচ্ছে।

করোনার সংক্রমণ নিম্নগামী হলেও জরুরি অবস্থার মেয়াদ বাড়ানোর পেছনে কন্তের বিরুদ্ধে ক্ষমতা কুক্ষিগত করে রাখার অভিলাষ খুঁজে পাচ্ছিল বিরোধী দল। এরপরও উচ্চকক্ষের সিনেটে প্রধানমন্ত্রীর পক্ষে বিপক্ষে ১৫৭-১২৫ ভোট পড়েছে।

রোমে ৩১ জানুয়ারি দুজন কোভিড রোগী শনাক্তের পর ৬ মাসের জরুরি অবস্থা জারি করেন।

মঙ্গলবার সিনেটে এক বক্তব্যে প্রধানমন্ত্রী বলেন, ‘ভাইরাসটির বিস্তার এখনও থামেনি। এখনই কার্যকরী কোনও পদক্ষেপ তুলে নেওয়া হবে বোকামী।’

উল্লেখ্য, ইতালিতে ২ লাখ ৪৬ হাজারের বেশি মানুষ প্রাণঘাতী করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। আর মৃত্যু হয়েছে ৩৫ হাজারের বেশি মানুষ। তবে মে মাসে দেশটিতে করোনার সংক্রমণ কমে এলে বিধিনিষেধ কিছুটা শিথিল করে দেশটি।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

ব্রাজিলের ফার্স্ট লেডিও করোনায় আক্রান্ত

৩১ জুলাই ২০২০

সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। চিকিত্‍‌সা... বিস্তারিত এখানে