রবিবার, অগাস্ট ৯, ২০২০ ইং | শ্রাবণ ২৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১৭ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / জাতীয় / ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশনের সমাপ্তি!

ইতিহাসের সংক্ষিপ্ততম বাজেট অধিবেশনের সমাপ্তি!

করোনাভাইরাস পরিস্থিতির কারণে দেশের সংসদীয় গণতন্ত্রের ইতিহাসে সবচেয়ে সংক্ষিপ্ত বাজেট অধিবেশন শেষ হলো বৃহস্পতিবার (৯ জুলাই)।

করোনা পরিস্থিতির কারণে মাত্র ৯ কার্যদিবসেই আজ দুপুরে স্পীকার শিরীন শারমীন চৌধুরী অধিবেশনের সমাপ্তি টানেন।

করোনাভাইরাস সংক্রমণের কারণে অধিবেশন সুষ্ঠুভাবে পরিচালনা নিয়ে নানা শঙ্কা ও উৎকণ্ঠা থাকলেও তা শেষ পর্যন্ত ভালোয় ভালোয় সম্পন্ন হয়েছে।

মহামারিকালে এ বছর বাজেট উপস্থাপনেও ছিল ভিন্নধর্মী আয়োজন। প্রতিবছর অর্থমন্ত্রীকে তিন থেকে পাঁচ ঘণ্টা ধরে সংসদে বক্তব্য দিয়ে বাজেট উপস্থাপন করতে দেখা গেলেও এবার মাত্র ৫৭ মিনিটে বাজেট উপস্থাপন শেষ হয়। এর মধ্যে অর্থমন্ত্রীর বক্তব্য ছিল মাত্র ৬-৭ মিনিট।

অধিবেশনের দুটি কার্যদিবস চলেছে শোকপ্রস্তবের ওপর আলোচনা করে। বাজেটের ওপর আলোচনার দিন ও ঘণ্টার হিসেবে এবারের বাজেট অধিবেশন ছিল স্বাধীন বাংলাদেশে ইতিহাসে সব থেকে ছোট।

প্রতি বছর পাটের ব্যাগে বেশ কয়েকটি পুস্তক সরবরাহ করা হলেও এবার কাগজের খামে দুই/তিনটি বই সরবরাহ করা হয়। অবশ্য অর্থ মন্ত্রণালয়ের ওয়েবসাইটে বইগুলো পিডিএফ আকারে আপলোড করা হয়।

করোনা মহামারির মধ্যেই ১০ জুন বাজেট অধিবেশন শুরু হয়। পরিদন ২০২০–২১ অর্থবছরের বাজেট পেশ করা হয়। এরপর বাজেটের ওপর আলোচনা হয়েছে মাত্র দুদিন। এ ছাড়া সম্পূরক বাজেটের ওপর আলোচনা হয় একদিন। দুই দিন শোক প্রস্তাবের ওপর আলোচনা হয়।

আজ বৃহস্পতিবার দুপুরে অধিবেশনের সমাপনী সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের আদেশ পড়ে শোনান স্পিকার স্পিকার শিরীন শারমিন চৌধুরী। এরপরই তিনি অধিবেশনের সমাপ্তি টানেন।

আরও পড়ুন

করোনা সংক্রমণ অব্যাহত থাকার মধ্যেই বিদ্যালয় খুলে দিল যুক্তরাষ্ট্র

০৮ অগাস্ট ২০২০

সারাবিশ্বে করোনা সংক্রমণ ও মৃত্যুর দিক দিয়ে যুক্তরাষ্ট্র এক নম্বরে... বিস্তারিত এখানে

একাদশে ভর্তির আবেদন শুরু কাল সকাল ৭টায়

০৮ অগাস্ট ২০২০

আগামীকাল রোববার (৯ আগস্ট) থেকে অনলাইনে ২০২০-২১ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে... বিস্তারিত এখানে