মঙ্গলবার, মার্চ ২, ২০২১ ইং | ফাল্গুন ১৮, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / Uncategorized / ঈদের আগেই আসছে ভয়াবহ বন্যা

ঈদের আগেই আসছে ভয়াবহ বন্যা

দেশের বন্যা পরিস্থিতি দিনদিন ভয়াবহ আকার ধারণ করেছে। ত্রমেই খারাপের দিকে যাওয়া পরিস্থিতি নিয়ে নতুন দুঃসংবাদ জানিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড (পাউবো)। কোরবানি ঈদের আগেই বন্যা পরিস্থিতি আরও খারাপের দিকে যাবে বলে আশঙ্কা করছে পাউবো।

আজ মঙ্গলবার থেকে ৪ দিন ভারতের আসাম, পশ্চিমবঙ্গ ও উত্তর-পূর্ব ভারতে ফের ভারী বৃষ্টির আশঙ্কা রয়েছে। ফলে দেশের উত্তর, উত্তর-পূর্ব ও মধ্যাঞ্চলে বন্যার আরও অবনতির আশঙ্কা রয়েছে। এইদিকে সরকারের বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভূঁইয়া বলেন, উজানে আগামী কয়েক দিনের বৃষ্টি ও ঢলের কারণে দেশের নদ-নদীতে পানির চাপ বাড়বে। তবে জুলাইয়ের শেষ কিংবা আগষ্টের প্রথম সপ্তাহে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হতে পারে।

করোনা আর বন্যা পরিস্থিতি মিলিয়ে কৃষকরা ভালো নেই। তাই কোরবানির ঈদ সামনে রেখে তারা হাটে গবাদি পশু বিক্রি করে দিচ্ছেন। বন্যায় গরু-ছাগল নিয়ে সংকটে রয়েছে অনেকেই। রাস্তা ও উঁচু স্থানে কোনোমতে গবাদি পশু রেখে বিক্রির চেষ্টা করছেন তারা, কিন্তু চাহিদা ও দাম কম থাকায় গবাদি পশু বিক্রি তেমন হচ্ছে না। কুড়িগ্রামের খামারিরা জানান, চরের মানুষের প্রধান সম্পদই হচ্ছে গবাদি পশু। কোরবানির সময় অনেকেই গরু-ছাগল বিক্রি করে সংসারের চাকা সচল রাখেন। কেউ বা শোধ করেন ঋণ। কিন্তু এবারের ছবিটা একেবারেই ভিন্ন। করোনা ও বন্যার প্রভাবে নেমে গেছে কোরবানি পশুর দাম। কুড়িগ্রামের হলোখানা গ্রামের এক বাসিন্দা জানান, বাড়িতে বন্যার পানি ওঠার পর বাঁধের ওপর গরু রেখেছেন। এমনকি ঘাস খাওয়াতে পারছেন না। কোরবানির ঈদে বিক্রির জন্য গরু পালন করেছেন কিন্তু বিক্রি করতে পারছেন না। ৫০ হাজার টাকার গরু এবার কমে ৩০ হাজার টাকা হয়ে গেছে।

এছাড়া বন্যাদুর্গত এলাকার বাসিন্দারা এখন খাবার ও বিশুদ্ধ পানির সংকটে রয়েছে। লাখ লাখ মানুষ পানিবন্দি হয়ে ভোগান্তির মধ্যে দিন পার করছে। গাইবান্ধার ব্রহ্মপুত্র, ঘাঘট ও তিস্তার পানি ফের বাড়তে শুরু করেছে। ওর ফলে তৃতীয় দফা বন্যার আশঙ্কা করা হচ্ছে। এরই মধ্যে জেলার ২৬টি ইউনিয়নের বিভিন্ন চর ও নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে। এসব ইউনিয়নের দেড় লক্ষাধিক মানুষ এখনো পানিবন্দি হয়ে ভোগান্তির মধ্যে দিন পার করছে।

আরও পড়ুন

শারীরিক উপস্থিতিতে নিম্ন আদালত খুলছে ৫ আগস্ট

৩১ জুলাই ২০২০

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম চলার পর আগামী... বিস্তারিত এখানে

সিলেটে ওসমানীনগরে বাস-প্রাইভেটকার সংঘর্ষ: নিহত ৫

৩১ জুলাই ২০২০

সিলেটের ওসমানীনগর উপজেলায় যাত্রীবাহী বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন... বিস্তারিত এখানে