শনিবার, অগাস্ট ৮, ২০২০ ইং | শ্রাবণ ২৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / এই শীতে ত্বকের যত্নে….

এই শীতে ত্বকের যত্নে….

শীতকাল প্রায় এলো বলে! অনেকেরই প্রিয় ঋতু এই শীতকাল। তবে প্রিয় ঋতু হলেও এ ঋতুতে ত্বকের বারোটা বাজে অনেক ক্ষেত্রেই। কেননা, শীতের শুষ্কতায় ত্বক হারায় আর্দ্রতা। যাদের ত্বক এমনিতেই শুষ্ক, তাদের বেলায় চিন্তা আরও বেশি। তবে এই ঋতু পরিবর্তনের সঙ্গে তাল মিলিয়ে ত্বকের আর্দ্রতার অভাব দূর করতে পারে ভিটামিন ই।
চলুন জেনে নিই কিছু গুরুত্বপূর্ণ টিপস-

১. দিনের শুরু হবে ত্বককে বাইরের আবহাওয়ার জন্য প্রস্তুত করার মধ্য দিয়ে। আর এজন্য চাই ‘এক্সফোলিয়েটিং’। যা ত্বকের মরা চামড়া তুলে ফেলতে সাহায্য করে। তাই ব্যবহার করতে পারেন ‘ক্রিম ক্লেঞ্জার’ কিংবা মৃদু মাত্রার ‘ফেইশল ওয়াশ’। এরপর ব্যবহার করতে পারেন ভিটামিন ই সমৃদ্ধ টোনার, যা অবশিষ্ট ‘ক্লেঞ্জার’, ময়লা, মেইকআপ ধুয়ে ফেলবে, পাশাপাশি ত্বকও অতিরিক্ত শুষ্ক হবে না। নিজের ত্বকের ধরণ অনুযায়ী ফেস ওয়াশ ব্যবহার করুন।

২. বাইরের দুষিত আবহাওয়া এবং অতিবেগুনি রশ্মীর সংস্পর্শে আসার আগেই ত্বককে প্রচুর পরিমাণে আর্দ্র করতে হবে ভিটামিন ই সমৃদ্ধ ময়েশ্চারাইজার দিয়ে। সঙ্গে ব্যবহার করতে হবে হায়ালুরনিক অ্যাসিড, যাতে থাকবে পরিমিত মাত্রার ‘এসপিএফ’ ও ‘ইউভি ইন্ডেক্স’। সূর্যের ক্ষতিকর অতিবেগুনি রশ্মী থেকে এটি ত্বককে রক্ষা করবে।

৩. শীতকালে আরেকটি সমস্যা হলো রোদে পোড়াভাব। এটি সকলের জন্যই বিরক্তির কারণ। তাই রোদে পোড়াভাব এবং কালো ছোপ দূর করতে দুতিনটি ভিটামিন ই ক্যাপ্সুল খুলে তেল বের করে পাকা পেঁপে ও আধা চা-চামচ মধুর সঙ্গে মিশিয়ে ত্বকে প্রয়োগ করতে হবে। আধা ঘণ্টা পর ধুয়ে ফেলতে হবে। ব্রণের দাগ দূর করতেও ভিটামিন ই ক্যাপসুল অত্যন্ত কার্যকর। এটি ব্যবহার করে দেখতে পারেন।

৪. সুস্থ ত্বকের জন্য আট ঘণ্টার নির্ভেজাল ঘুম অত্যন্ত গুরুত্বপূর্ণ। ঘুমাতে যাওয়ার আগে ভিটামিন ই সমৃদ্ধ এবং ‘হুইটজার্ম অয়েল’ যুক্ত নাইট মাস্ক এবং আর্দ্রতা বর্ধক হায়ালুরনিক অ্যাসিড যা শতভাগ হওয়া চাই প্রাকৃতিক। সব ধরনের ত্বকের জন্যই এই পদ্ধতি কার্যকর। ক্রিমটি ব্যবহার করতে হবে রাতে। আর বাড়তি ক্রিম ভেজা তুলা দিয়ে মুছে ফেলতে হবে।

৫. সূর্যমুখীর তেলে প্রচুর পরিমাণে ভিটামিন ই থাকে। গোসলের আগে এই তেল মাখতে পারেন পুরো শরীরে। এর কিছুক্ষণ পর গোসল করুন। রাতে ঘুমাতে যাবার আগে নিয়মিত ত্বকে কোনো বডিলোশন অথবা ময়েশ্চারাইজার ব্যবহার করুন।

আরও পড়ুন বছরের সবচেয়ে দামী বিয়ে

আরও পড়ুন

‘ব্ল্যাক কফি’র উপকারিতা

০৭ অগাস্ট ২০২০

পানীয় হিসেবে কফির নানা গুণাগুণ রয়েছে। কফিতে এমন উপাদান রয়েছে... বিস্তারিত এখানে

গ্যাস্ট্রিক থেকে পরিত্রাণ পাওয়ার সহজ উপায়

০৪ অগাস্ট ২০২০

সাধারণত আমরা তিনবেলা খাবার খেয়ে থাকি। দুইবেলা খাবারের মাঝে বিরতির... বিস্তারিত এখানে