মঙ্গলবার, মার্চ ৩১, ২০২০ ইং | চৈত্র ১৬, ১৪২৬ বঙ্গাব্দ | ৪ শাবান, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / বিনোদন / এক পোশাকেই পুরো সিনেমা!

এক পোশাকেই পুরো সিনেমা!

বলিউডের এক ছবির সব অভিনেতা একটি পোশাক পরেই পুরো ছবিতে অভিনয় করেছেন। এখানে অভিষেক চৌবে পরিচালিত ‘সনচিড়িয়া’ ছবির কথা বলা হচ্ছে। এই পরিচালক এর আগে ‘ইশকিয়া’ ও ‘উড়তা পাঞ্জাব’-এর মতো সফল ছবি উপহার দিয়েছেন।

রনি স্ক্রুওয়ালা প্রযোজিত ‘সনচিড়িয়া’ ছবির সঙ্গে মিশে আছে মধ্য ভারতের মাটির গন্ধ। গত শতকের সত্তর দশকে মধ্যপ্রদেশের ছোট ছোট শহরে ডাকাতেরা আধিপত্য বিস্তার করেছিল। এই শহরগুলো তারাই শাসন করেছে, এমনকি এসব শহরে ছিল তাদের ব্যাপক প্রভাব। তখন একাধিক ডাকাত বাহিনী ক্ষমতার লোভে একে অপরের সঙ্গে লড়াই করেছে। সত্তর দশকের একদল ডাকাতকে নিয়ে অভিষেক চৌবের এই ছবি। এই ডাকাত বাহিনী গোটা ছবিতে অভিনয় করেছে একটি পোশাক পরেই।

ছবির অভিনেতারা চেয়েছিলেন তাঁদের লুকে যেন চম্বলের ডাকাতদের বন্যতা, রুক্ষতা আর মলিনতা ধরা পড়ে। তাই ‘সনচিড়িয়া’ ছবির সব অভিনেতা সিদ্ধান্ত নেন, তাঁরা পোশাক বদল করবেন না। একই পোশাক পরে তাঁরা সমগ্র ছবিতে অভিনয় করবেন। এমনকি তাঁরা তাঁদের নোংরা, ধুলোমাখা পোশাক পরিষ্কার করার জন্য লন্ড্রিতেও পাঠাননি। শুধু পোশাকের ক্ষেত্রে নয়, ভাষার ক্ষেত্রেও সমান জোর দিয়েছেন তাঁরা। হিন্দি ছাড়াও তাঁদের বুন্দেলখণ্ডী ভাষায় কথা বলতে শোনা যাবে। ‘সনচিড়িয়া’ ছবির সব অভিনেতাকে বুন্দেলখণ্ডী ভাষা শেখানোর জন্য রাম নরেশ দিবাকর নামের এক শিক্ষককে নিয়োগ দেওয়া হয়। রাম নরেশ দিবাকর সেটে এসে ছবির সব অভিনেতাকে বুন্দেলখণ্ডী ভাষা আর বাচনভঙ্গি শেখাতেন। শুধু তা-ই নয়, তিনি ‘সনচিড়িয়া’ ছবিতে এক ছোট চরিত্রে অভিনয়ও করেছেন।

অভিষেক চৌবের এই ছবিতে বিভিন্ন চরিত্রে দেখা যাবে সুশান্ত সিং রাজপুত, মনোজ বাজপেয়ি, আশুতোষ রানা, রণবীর শৌরে, ভূমি পেডনেকরসহ আরও অনেককে। সুশান্ত, মনোজরা চম্বলের ডাকাত হয়ে ওঠার জন্য কঠোর পরিশ্রম করেছেন। ‘সনচিড়িয়া’ ছবির ট্রেলারে ধরা পড়েছে সত্তর দশকে চম্বলের ডাকাত বাহিনীর সেই সোনালি যুগ। ইতিমধ্যে ছবিটির সংলাপ বেশ জনপ্রিয় হয়েছে। ‘সনচিড়িয়া’ ছবিটি আগামী ৮ ফেব্রুয়ারি মুক্তি পাবে।

আরও পড়ুন

ব্রিটিশ পার্লামেন্ট হাউসে রুনা লায়লার অ্যালবাম

১৬ মার্চ ২০২০

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন গায়িকা রুনা লায়লার অর্জনের মুকুটে আরও একটি পালক... বিস্তারিত এখানে

আহমেদ ইমতিয়াজ বুলবুল আর নেই

২২ জানুয়ারি ২০১৯

মুক্তিযুদ্ধের বীরসেনানী, প্রখ্যাত গীতিকার, সুরকার ও সংগীত পরিচালক আহমেদ ইমতিয়াজ... বিস্তারিত এখানে