রবিবার, সেপ্টেম্বর ২০, ২০২০ ইং | আশ্বিন ৫, ১৪২৭ বঙ্গাব্দ | ০ সফর, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / করোনামুক্তির পথ দেখাবে রাশিয়া: পুতিন

করোনামুক্তির পথ দেখাবে রাশিয়া: পুতিন

বিশ্বের প্রথম করোনাভাইরাসের ভ্যাকসিন আনতে চলেছে রাশিয়া। আগামীকাল বুধবার (১২ আগস্ট) বহুল প্রতীক্ষিত করোনার ভ্যাকসিন নথিভুক্ত করতে যাচ্ছে রাশিয়া সরকার। রাশিয়ার দাবি তাদের তৈরি ভ্যাকসিনের মাধ্যমে করোনার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলা সম্ভব।

মঙ্গলবার (১১ আগস্ট) পুতিন তার এক ফেসবুক পোস্টে জানিয়েছেন, কোভিড-১৯’র টিকা আবিষ্কারের পথে রুশ বিজ্ঞানীরা এরই মধ্যে পরীক্ষা-নিরীক্ষার সব ধাপ পার হয়ে এসেছেন। তারা প্রমাণ করেছেন এই টিকা নিরাপদ ও এটি কার্যকর।

করোনাকালে দীর্ঘদিন ধরেই ভ্যাকসিন বাজারে আনার প্রস্তুতি চালাচ্ছিল রাশিয়া। একদিকে যখন তুমুল উত্তেজনা অক্সফোর্ড ভ্যাকসিন নিয়ে, তখনই রাশিয়া জানিয়ে দেয় সে দেশে Gamaleya Research Institute ও Russian Defence Ministry যৌথভাবে এই করোনার টিকা তৈরি করে ফেলেছে। রুশ স্বাস্থ্য প্রতিমন্ত্রী জানিয়ে দিয়েছিলেন, তৃতীয় পরীক্ষাটির শেষধাপ চলছে। এই ধাপ সম্পূর্ণ হলেই বাজারে আসবে রাশিয়ার করোনা টিকা।

রুশ প্রেসিডেন্ট আরও বলেন, আমাদের ওষুধটি এই মহামারীর বিরুদ্ধে খুব কার্যকর এবং এটি শুধু রাশিয়ার জন্য আশা জাগায়নি বরং গোটা বিশ্বের জন্যই সুখবর নিয়ে এসেছে। এক সময় সোভিয়েত ইউনিয়নের স্যাটেলাইটই মানবজাতিকে মহাশূন্যে নিয়ে গিয়েছিল। এবার রাশিয়ান এই ভ্যাকসিনটিও করোনামুক্ত বিশ্বের পথ দেখাবে।

রাশিয়া যে টিকা তৈরি করেছে, তা স্থায়ী বা টেকসই প্রতিরোধী সক্ষমতা দেখাতে সক্ষম বলে দাবি তার। ভিডিও সম্মেলনে পুতিন বলেন, ‘ (১১ আগস্ট) সকালে বিশ্বে প্রথম নতুন করোনাভাইরাসের জন্য প্রথম টিকা নিবন্ধন করা হলো।

রাশিয়ার স্বাস্থ্য প্রতিমন্ত্রী ওলেগ গ্রিদনেভ জানিয়েছেন, আগামী ১২ আগস্ট সরকারিভাবে ভ্যাকসিনের রেজিস্ট্রেশন দেয়া হবে। আর আগে শেষ মুহূর্তে দেখে নেয়া হচ্ছে এই ভ্যাকসিন মানুষের শরীরে নিরাপদ কি না। সবার আগে স্বাস্থ্যকর্মী ও বয়ষ্কদের এই ভ্যাকসিন দেয়া হবে।

কোভিড-১৯ এর ভ্যাকসিন আবিষ্কারের শুধু রাশিয়া নয়, বিশ্বের আরও শতাধিক দেশ জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে। এর মধ্যে চীন, জার্মানি, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য এবং বাংলাদেশও করোনার টিকা তৈরির কাছাকাছি চলে এসেছে বলেও বিভিন্ন সময় জানিয়েছে দেশগুলো।

আরও পড়ুন

করোনামুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

২০ সেপ্টেম্বর ২০২০

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম করোনাভাইরাস থেকে আরোগ্য লাভ করেছেন। বর্তমানে... বিস্তারিত এখানে

কানাডার সাবেক প্রধানমন্ত্রী জন টার্নারের মৃত্যু

২০ সেপ্টেম্বর ২০২০

কানাডার সাবেক প্রধানমন্ত্রী জন টার্নার ১৯৮০ এর দশকে মাত্র ১১... বিস্তারিত এখানে