সোমবার, সেপ্টেম্বর ২১, ২০২০ ইং | আশ্বিন ৫, ১৪২৭ বঙ্গাব্দ | ১ সফর, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / করোনার টিকা নিশ্চিত হলে অর্থনীতি পুনরুদ্ধারের গতি বাড়বে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

করোনার টিকা নিশ্চিত হলে অর্থনীতি পুনরুদ্ধারের গতি বাড়বে: বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক টেড্রোস আধানম গেব্রিয়েসুস বলেছেন, ‘করোনা ভাইরাসের টিকা গণপণ্য হিসেবে সবার জন্য নিশ্চিত হলে সারা বিশ্বের অর্থনীতি পুনরুদ্ধারের গতি আরও বাড়বে।’

বার্তা সংস্থা রয়টার্স জানায়, গতকাল বৃহস্পতিবার আসপেন সিকিউরিটি ফোরামের অনলাইন আলোচনায় গ্যাব্রিয়েসুস এ কথা বলেন।

গ্যাব্রিয়েসুস জানান, বিশ্ব স্বাস্থ্য সংস্থায় যুক্তরাষ্ট্রের অনুদানের বদৌলতে অনেক মানুষের প্রাণ বেঁচেছে। ট্রাম্প প্রশাসনের সঙ্গে স্বাস্থ্য সংস্থার বিরোধ অর্থ নিয়ে নয়, বরং জাতিসংঘের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কের ওপর ভিত্তি করে এই বিরোধ।

এই আলোচনায় রাশিয়ার প্রস্তাবিত টিকার ব্যাপারে বিশ্ব স্বাস্থ্য সংস্থার জরুরি বিষয়ক পরিচালক মাইকেল রায়ানের কাছে জানতে চাওয়া হয়।

এর জবাবে রায়ান জানান, এখন সব থেকে বেশি প্রয়োজন হচ্ছে যেকোন টিকাকে নিরাপদ ও কার্যকর নিশ্চিত করা। ‘হিউম্যান চ্যালেঞ্জ’ পদ্ধতির পরিবর্তে কর্তৃপক্ষের উচিত প্রচলিত ক্লিনিক্যাল ট্রায়ালের মাধ্যমে টিকার কার্যকারিতা নিশ্চিত করা।

জাতিসংঘের সর্বশেষ ২০শে জুলাইয়ের তথ্য অনুযায়ী, বিশ্বের বিভিন্ন দেশে টিকা বানাতে ১৭৩টি উদ্যোগ চলছে। এর মধ্যে কয়েকটি টিকার মানবদেহে পরীক্ষা চলছে।

যদিও বিশেষজ্ঞদের অধিকাংশের ধারণা, মানবদেহে ব্যবহারের জন্য পুরোপুরি প্রস্তুত হতে এই বছর পার হয়ে যাবে। কার্যকর টিকা আবিষ্কারের সম্ভাবনা বাড়ার সাথে সাথে আলোচনায় আসছে, কীভাবে এই টিকা মানুষের কাছে পৌঁছে দেয়া হবে।

আরও পড়ুন

করোনামুক্ত হলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম

২০ সেপ্টেম্বর ২০২০

অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম করোনাভাইরাস থেকে আরোগ্য লাভ করেছেন। বর্তমানে... বিস্তারিত এখানে

কানাডার সাবেক প্রধানমন্ত্রী জন টার্নারের মৃত্যু

২০ সেপ্টেম্বর ২০২০

কানাডার সাবেক প্রধানমন্ত্রী জন টার্নার ১৯৮০ এর দশকে মাত্র ১১... বিস্তারিত এখানে