শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / কাঁঠালের বিচির জাদুকরী যত গুণ

কাঁঠালের বিচির জাদুকরী যত গুণ

ফলের বাজারে অন্যতম আকর্ষণ হয়ে থাকে কাঁঠাল।প্রোটিন, ভিটামিন ও পটাসিয়ামসমৃদ্ধ এই ফল গরমে শরীর সুস্থ রাখার পক্ষে একেবারে আদর্শ। তবে শুধু ফলেই নয়, গুণ রয়েছে ফলের বীজেও।

কাঁঠালের বিচি পুষ্টিগুণে ভরপুর একটি খাবার। এর মধ্যে রয়েছে রিবোফ্ল্যাবিন ও থায়ামাইন। আরো রয়েছে প্রোটিন, কার্বোহাইড্রেট ও আঁশ। এ ছাড়া রয়েছে ভিটামিন বি, পটাশিয়াম, ক্যালসিয়াস, জিংক, ম্যাঙ্গানিজ, আয়রন ও কপার। এগুলো চোখ, ত্বক ও চুলের স্বাস্থ্যকে ভালো রাখতে কাজ করে।

কাঁঠালের বিচির উপকারিতা ও গুণাগুণঃ

*কাঁঠালের বিচি হজমশক্তি বাড়াতে সাহায্য করে। বিশেষ করে বদহজম রোধে এটি বেশ কার্যকরী ভূমিকা পালন করে। কাঁঠালের বিচি খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমে আসে।

*বলিরেখা দূর করতে কাঁঠালের বিচি বেশ কার্যকরী। কয়েকটি বীজ সামান্য দুধ ও মধুতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে সেটা দিয়ে একটি পেস্ট তৈরি করে সারা মুখে লাগালে ত্বকের উজ্জ্বলতা বাড়বে।

*রক্তস্বল্পতার শত্রু রোজ মেনুতে কাঁঠালের বীজ রাখলে আপনার শরীরের আয়রনের মাত্রা বাড়বে। এই বীজে প্রচুর পরিমাণে আয়রন থাকে।

*স্বাস্থ্যকর চুল ও ভালো দৃষ্টিশক্তি কাঁঠালের বীজে প্রচুর পরিমাণে ভিটামিন এ থাকে। চোখের স্বাস্থ্যের জন্য এই ভিটামিন অত্যন্ত প্রয়োজনীয়। এটি রাতকানা রোগ কাটাতেও সাহায্য করে।

*কাঁঠালের বিচিতে উচ্চমাত্রায় প্রোটিন রয়েছে যা পেশি গঠনে সহায়তা করে। এতে কোলেস্টেরল নেই বললেই চলে।

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে