সোমবার, মার্চ ২৫, ২০১৯ ইং | চৈত্র ১১, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / কাশ্মীরে গাড়িবোমা হামলায়; ৪০ ভারতীয় সেনা নিহত

কাশ্মীরে গাড়িবোমা হামলায়; ৪০ ভারতীয় সেনা নিহত

ভারতশাসিত কাশ্মীরে এক গাড়িবোমা হামলায় অন্তত ৪০ জন ভারতীয় আধাসামরিক সেনা নিহত হয়েছে।

বৃহস্পতিবার জম্মু-কাশ্মীরে পুলওয়ামা জেলার আওয়ান্তিপুরা এলাকায় এই হামলার ঘটনা ঘটে।

এ বিষয়ে ভারতের স্বরাষ্ট্র মন্ত্রণালয় বলেছে, সিআরপিএফের প্রায় ৭৮টি গাড়ি লক্ষ্য করে এই হামলা চালানো হয়। হামলায় বেশ কয়েকজন আহত হয়েছেন। তাঁদের মধ্যে অনেকের অবস্থা আশঙ্কাজনক। হতাহতদের শ্রীনগরে হাসপাতালে নেওয়া হয়েছে। ধারণা করা হচ্ছে, ওই হামলায় প্রায় ৩৫০ কেজি বিস্ফোরক ব্যবহার করা হয়েছে।

পুলিশ জানায়, পুলওয়ামা জেলার শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কের ওপর দিয়ে জম্মু থেকে শ্রীনগরে যাচ্ছিল সিআরপিএফ’ এর গাড়িবহর। পথে গোরিপোরার কাছে একটি বাসে ধাক্কা মারে বিস্ফোরকভর্তি গাড়িটি।

বাসটিতে ৪৪ জন জওয়ান ছিলেন বলে বিবিসি’কে জানিয়েছেন ঊর্ধ্বতন এক পুলিশ কর্মকর্তা। আরো অনেকে গুরুতর আহত হওয়ার মৃতের সংখ্যা বাড়তে পারে বলেও জানান তিনি।

কাশ্মীরে দুই দশকের মধ্যে নিরাপত্তা বাহিনীর ওপর এটিই সবচেয়ে প্রাণঘাতী হামলা। ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এ হামলার তীব্র নিন্দা জানিয়েছেন।

শ্রীনগর-অনন্তনাগ মহাসড়কে সবসময়ই থাকে কড়া নিরাপত্তা। বিস্ফোরণের সময়ও রাস্তায় টহল দিচ্ছিল ভারতের সিআরপিএফ, জম্মু-কাশ্মীর পুলিশ এবং সেনার একটি বাহিনী। তার মধ্যেই ঘটল এ হামলার ঘটনা।

এর আগে ২০১৬ সালের সেপ্টেম্বরে উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় নিহত হয়েছিল ১৯ সেনাকর্মী। কিন্তু এবারের এ হামলা উরির ভয়াবহতাকেও ছাপিয়ে গেছে।

আরও পড়ুন

মালিতে বন্দুকধারীদের হামলা; নিহত ১৩৪

২৪ মার্চ ২০১৯

মালিতে দুটি গ্রামে হামলা চালিয়ে বন্দুকধারীরা অন্ততপক্ষে ১৩৪ পশুপালককে হত্যা... বিস্তারিত এখানে

সিরিয়ার বাঘুজ আইএসমুক্ত

২৩ মার্চ ২০১৯

ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ায় পরাজিত হওয়ার পর জঙ্গিগোষ্ঠীটির ‘খিলাফত’ শেষ... বিস্তারিত এখানে