রবিবার, জানুয়ারি ২৪, ২০২১ ইং | মাঘ ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / ক্যারিয়ার ভাবনা

ক্যারিয়ার ভাবনা

ক্যারিয়ার ও জীবনের লক্ষ্য এক নয়। জীবিকা নির্বাহ বা কাঙ্ক্ষিত পরিচয় ফুটিয়ে তোলার নিমিত্তে যা অর্জন করা যায় তাই ক্যারিয়ার। কিন্তু জীবনের লক্ষ্য ব্যাপক। জীবনের লক্ষ্যের কোনো শেষ বিন্দু নেই, সীমারেখা নেই।

ছাত্রজীবন থেকেই শুরু হয় ক্যারিয়ার পরিকল্পনা। প্রত্যেক চাকুরীপ্রার্থীরই সময় নিয়ে তার ক্যারিয়ার সম্পর্কে পরিকল্পনা করে নেওয়া প্রয়োজন। অনেক ক্ষেত্রেই এই পরিকল্পনা কাজে লাগে। আপনার বর্তমান কর্মস্থল এবং চাকরি ভালো লাগুক আর নাই লাগুক, সব ক্ষেত্রেই এই পরিকল্পনা আপনাকে সামনে এগিয়ে যেতে সহায়তা করবে।

ক্যারিয়ার বিষয়ক কিছু গুরুত্বপূর্ন টিপস নিয়ে আলোচনা করা হলো –

১। আপনার বর্তমান চাকরি অনেক ভালো তারপরও আপনাকে বর্তমান অবস্থানে থেকে সবকিছু ভালোভাবে শিখে নিতে হবে। কারণ আপনি যদি ভবিষ্যতে এর চেয়েও ভালো কিছু করতে চান সেক্ষেত্রে আপনার পূর্ব-দক্ষতা এবং জ্ঞান কাজে লাগবে।

২। শুরুতেই আপনি যে বিষয়ে উচ্চশিক্ষা শেষ করেছেন, সে অনুযায়ী আপনাকে আপনার পেশা বাছাই করতে হবে। একই সঙ্গে দেখতে হবে সাম্প্রতিক চাকরির বাজার। নিজের আত্মবিশ্বাসের মাত্রাটাও জরুরি এখানে।

৩। ক্যারিয়ার পরিকল্পনা একটি চলমান প্রক্রিয়া যা একই সাথে আপনাকে নতুন কিছু শিখতে এবং নিজেকে গড়ে তুলতে সাহায্য করবে।
পেশা পরিকল্পনা দুই ধরণের হতে পারে- স্বল্পমেয়াদী ও দীর্ঘমেয়াদি।

৪। ক্যারিয়ার পরিকল্পনা মূলত চারটি বিষয়ের একটি সমন্বয়। প্রথমত, নিজের আগ্রহ, দক্ষতা এবং পছন্দের জায়গাগুলো খুঁজে বের করা।

৫। আপনার ভবিষ্যৎ ক্যারিয়ার গড়ার চিন্তার আগে ভালোভাবে নিশ্চিত হয়ে নিন যে এটাই আপনার স্বপ্নের কাজ। আপনার স্বপ্নের কাজে সবকিছু আনন্দের সঙ্গে করতে ইচ্ছে হবে আর এর ব্যত্যয় হলে আপনি আনন্দ খুঁজে পাবেন না।

৬। প্রবাদ আছে, ভালো জিনিস একটু দেরিতেই আসে। কোনো কাজেই তাড়াহুড়া করাটা ভালো না। ত্বরিত যে কোনো কাজের মধ্যে ভুল হওয়ার আশঙ্কা বেশি।

৭। বর্তমানে প্রতিযোগিতার যুগে নিজেকে যাচাই করার মাধ্যমে অন্যকে বুঝতে হবে। আপনার ভালোলাগা, সামর্থ্য, রুচি, মূল্যবোধ ইত্যাদি ইতিবাচক ও নেতিবাচক দিকগুলো খুঁজে বের করুন। আর নিজেকে জানার এই প্রচেষ্টার মাধ্যমেই আপনি পেতে পারেন আপনার কাঙ্ক্ষিত প্রতিষ্ঠা।

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

কিডনির যত্ন নেয়া হোক এখন থেকেই

২৪ জুলাই ২০২০

আমরা নিজেরা সুস্থ দাবী করি ততক্ষণ, যতক্ষণ আমরা ডাক্তারের কাছে... বিস্তারিত এখানে