শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / আলোচিত খবর / গাড়ি পরিষ্কারের কিছু ঘরোয়া উপায়

গাড়ি পরিষ্কারের কিছু ঘরোয়া উপায়

আপনার শখের গাড়িটি সবসময় পরিষ্কার-পরিচ্ছন্ন রাখতে নিয়মিত যত্নের কোন বিকল্প নেই। গাড়ি পরিষ্কারের কিছু ঘরোয়া উপায়;

তাছাড়া গবেষণায় দেখা গেছে, বাণিজ্যিকভাবে কার ওয়াশে ৩৫-৫০ গ্যালন পানির প্রয়োজন হয়। অথচ একই কাজ বাসায় করতে ১৫ গ্যালন পানি লাগে। এতে শুধু পানির সাশ্রয় হয় তা নয়, পরিবেশের জন্য ক্ষতিকর এমন রাসায়নিক উপাদান ব্যবহারও কম হয়।

আপনি জানেন কি, পানি ব্যবহার না করেও গাড়ি পরিষ্কার করা যেতে পারে! ক্রেতার সুবিধার্থে বাজারে কিছু প্রিমেড ইকোফ্রেন্ডলি ওয়াটারলেস কার ওয়াশ প্রডাক্টস পাওয়া যায়। সেগুলো স্প্রে করে কোনো নরম কাপড়ের সাহায্যে পানি ছাড়াই পরিষ্কার করতে পারেন প্রিয় গাড়িটি।

গাড়ির জানালা, হেডলাইট পরিষ্কার করতে স্কুইজ ব্যবহার করুন। স্কুইজের বদলে নরম একটি কাপড়ে ভিনেগার লাগিয়েও জানালা কিংবা হেডলাইট পরিষ্কারের কাজটি সারতে পারবেন। চকচকে আর ঝকঝকে ভাব ফুটিয়ে তুলতে এর জুড়ি নেই।

গাড়ির সিটের স্যাঁতসেঁতে গন্ধ দূর করতে ব্যবহার করুন বেকিং সোডা। সামান্য কিছু বেকিং সোডা সিটের উপর দিয়ে ৩০ মিনিট থেকে ২ ঘণ্টার মতো রাখুন। এর পর সিট পরিষ্কার করে ফেলুন।

গাড়ির ভেতরের ধুলাবালি পরিষ্কার করতে কিংবা আঠালো কোনো কিছু তুলতে প্রাকৃতিকভাবে তৈরি একটি মিশ্রণ ব্যবহার করতে পারেন। তাজা লেবুর রস ও সামান্য অলিভ অয়েল একসঙ্গে বাটিতে নিন। এ মিশ্রণটি শুধু পরিষ্কার নয়, একটা মিষ্টি গন্ধ ছড়িয়ে দেবে আপনার চারপাশে। চাইলে এই মিশ্রণটি পরিষ্কার কোনো জারে করে ফ্রিজেও রেখে দিতে পারেন।

আরও পড়ুন

ফাহিম সালেহের খুনি চিহ্নিত, সন্দেহে ব্যবসায়িক লেনদেন

১৬ জুলাই ২০২০

নৃশংসভাবে খুন হওয়া তরুণ উদ্যোক্তা পাঠাওয়ের সহপ্রতিষ্ঠাতা ফাহিম সালেহ ও... বিস্তারিত এখানে

দশ দিনের রিমান্ডে রিজেন্ট গ্রুপের চেয়ারম্যান সাহেদ

১৬ জুলাই ২০২০

রিজেন্ট গ্রুপ ও রিজেন্ট হাসপাতাল লিমিটেডের চেয়ারম্যান সাহেদ করিম ওরফে... বিস্তারিত এখানে