রবিবার, জানুয়ারি ২৪, ২০২১ ইং | মাঘ ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / ঘি নাকি মাখন? কোনটা খাবেন?

ঘি নাকি মাখন? কোনটা খাবেন?

শরীরে মেদ বৃদ্ধির ভয়ে অনেকেই এড়িয়ে চলেন ঘি আর মাখনযুক্ত খাবার। তাছাড়া আধুনিক জীবনযাত্রা, কর্মব্যস্ততা ইত্যাদি আমাদের খাদ্যাভ্যাসে ব্যাপক প্রভাব ফেলে। তাই কোনটা খাব, কোনটা খাব না, কোনটাই বা বেশি উপকারী? এ নিয়ে সংশয় যেন থেকেই যায়।

সাধারণত সকালে পাউরুটির সঙ্গে মাখন কিংবা গরম ভাতে ঘি—দুই খাবারই সচরাচর খেয়ে থাকি। কিন্তু কোনটায় বেশি ফ্যাট? মাখন নাকি ঘি— এই তরজায় পুষ্টিবিদ ও চিকিৎসকদের ভোট কিন্তু ঘি-এর দিকেই। যদিও নানা রকম কম ফ্যাটযুক্ত মাখন বাজারজাত হয় তবে সব সময়ই মাখনের চেয়ে ভাল ঘি। কারণ, প্রতি ১০০ গ্রাম ঘিয়ে ৯০০ ক্যালোরি শক্তি থাকে। সেখানে প্রতি ১০০ গ্রাম মাখনে রয়েছে ৭১৭ ক্যালোরি শক্তি।

তবে ঘি ও মাখন, এই দুই খাবারেই ফ্যাট আছে। কিন্তু পুষ্টিবিদদের মতে, কেবল ফ্যাট থাকলেই সে খাবার খারাপ বা ক্ষতিকর এটা ধরে নেওয়ার কোনও কারণ  নেই। কারণ ঘিয়ে যে ফ্যাট রয়েছে, তার মধ্যে বেশির ভাগই উপকারী ফ্যাট। শারীরবৃত্তীয় নানা কাজে এ সব উপকারী ফ্যাটের প্রয়োজন হয়। তা ছাড়া ঘি ত্বকের পক্ষেও অনেক ভাল। ঘিয়ের দানা ত্বকের জন্য প্রয়োজনীয় ভিটামিন ‘ই’ এবং ‘কে’ সরবরাহ করে। ফলে ত্বক হয় উজ্জ্বল ও মসৃন।

তাছাড়া আজকাল বেশির ভাগ মাখনই নানা প্রক্রিয়াকরণের মাধ্যমে তৈরি। তাতে দুধের মধ্যে থাকা ফ্যাটের নির্যাস মেশে জলের সঙ্গে। তার সঙ্গে আবার যুক্ত হয় নুন। এই অতিরিক্ত নুন যোগ হওয়া প্রসেসড মাখন তুলনায় ঘিয়ের চেয়ে উপকারী নয়। শুধু তাই-ই নয়, বিশেষজ্ঞদের মতে, ঘিয়ে ৬০ শতাংশ দ্রবণীয় ফ্যাট রয়েছে, সে খানে মাখনে এর পরিমাণ মাত্র ৫১ শতাংশ। অর্থাৎ শরীরে দ্রবীভূত হয়ে যাওয়া ফ্যাটের পরিমাণ মাখনে কম। তাই চর্বি জমার দিক থেকে মাখনের ভূমিকাই তুলনামূলক বেশি।

ঘি শুধু ভিটামিন ‘ই’ বা ‘কে’-ই জোগায় না, শরীরের প্রয়োজনীয় ফ্যাটি অ্যাসিডের কয়েকটিও ঘি থেকেই মেলে। তাই ঘি মাখনের তুলনায় অনেকটা বেশিই উপকারী। তাই প্রতিদিনের খাবারে মাখন সরিয়ে আনুন খাঁটি ঘি।

আরও পড়ুন ক্যান্সার প্রতিরোধ করে যেসব খাবার

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে