শনিবার, সেপ্টেম্বর ২৬, ২০২০ ইং | আশ্বিন ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৬ সফর, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / চামড়া খাতে ৬৮০ কোটি টাকা ঋণ দেবে ব্যাংক

চামড়া খাতে ৬৮০ কোটি টাকা ঋণ দেবে ব্যাংক

চামড়া ক্রয়ে ৬৮০ কোটি টাকা ঋণ দেবে রাষ্ট্রায়ত্ত চারটিসহ কয়েকটি বেসরকারি ব্যাংক। শুধু নিয়মিত গ্রাহকদেরই এই ঋণ দেয়া হবে। এর মধ্যে রাষ্ট্রায়ত্ত চার ব্যাংক দেবে ৫৪০ কোটি টাকা। সবচেয়ে বেশি ১৮৫ কোটি টাকা বরাদ্দ রেখেছে অগ্রণী ব্যাংক।

এছাড়া জনতা ব্যাংক ১০০ কোটি, সোনালী ব্যাংক ১০০ কোটি এবং রূপালী ব্যাংক ১৫৫ কোটি টাকা বরাদ্দ রেখেছে।
বেসরকারি ব্যাংকের মধ্যে ইসলামী ব্যাংক ৫০ কোটি, আল আরাফাহ ইসলামী ব্যাংক ৭০ কোটি এবং সাউথইস্ট ব্যাংকের ২০ কোটি টাকা বরাদ্দ আছে। এছাড়া পূবালী ব্যাংক, মার্কেন্টাইল ব্যাংকসহ আরও কয়েকটি বেসরকারি ব্যাংক কোরবানির চামড়া ক্রয়ে ঋণ দেবে বলে জানা গেছে।

প্রতিবছর ঈদুল আজহার আগে এ ঋণ দেয়া হয়। নিয়ম অনুযায়ী যারা আগের বছরের ঋণ পুরোপুরি শোধ করে শুধু তারাই এ ঋণ পায়। এছাড়াও ব্যাংক-গ্রাহক সম্প‌র্কের বিবেচনায় অনেক প্র‌তিষ্ঠান ঋণ দিয়ে থাকে। তবে এবার মহামারির ক্ষতি মোকাবিলায় এ খাতে ঋণ বিতরণে অগ্রাধিকার দিতে বলেছে কেন্দ্রীয় ব্যাংক। একই সঙ্গে চামড়া ক্রয়ের সু‌বিধা‌র্থে বিশেষ সু‌বিধায় ঋণ পুনঃতফসিলের সু‌যোগ বাড়ানো হয়েছে।

জনতা ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মো. আবদুছ ছালাম আজাদ জানান, এবার কোরবানির কাঁচা চামড়া কেনার জন্য ব্যবসায়ীদের ১০০ কোটি টাকা দেয়া হবে। ইতোমধ্যে অনেকে আবেদন করেছে। যাচাই-বাছাই করে তাদের ঋণ দেয়া হবে। গতবার ঋণ দেয়া হয়েছে তার আদায় খুবই কম বলে তিনি জানান।

পূবালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) আবদুল হালিম চৌধুরী গণমাধ্যম কে বলেন, একজন গ্রাহক আছেন। তিনি নিয়মিত ঋণ পরিশোধ করেন। তাকে প্রতি বছরের মতো এবারও চামড়া ক্রয়ে ঋণ দেয়া হবে। তার অতীত রেকর্ড খুবই ভালো। ঋণ বেশি নয়, এক থেকে দুই কোটি টাকা।

জানা গেছে, গত কোরবানির ঈদে ব্যাংকগুলো চামড়া ব্যবসায়ীদের যে ঋণ দিয়েছিল তার বড় অংশই আদায় হয়নি। আগের নেয়া ঋণও বিভিন্ন অজুহাতে ফেরত দিচ্ছেন না। এখন কোরবানি ঈদে আগের ঋণ শোধ না করেই বিভিন্ন দাবি জানাচ্ছেন তারা।

আরও পড়ুন

অক্টোবরে পর্যটকদের জন্য খুলছে নেপাল

২৬ সেপ্টেম্বর ২০২০

বিদেশি পর্যটকদের জন্য ১৭ অক্টোবর থেকে সীমান্ত খুলে দিচ্ছে নেপাল... বিস্তারিত এখানে

মাদকাসক্ত ছেলের হাতে বাবা খুন

২৬ সেপ্টেম্বর ২০২০

রাজধানীর দক্ষিণখানে মাদকাসক্ত সৎ ছেলে ইয়াসিনের হাতে খুন হয়েছে বাবা... বিস্তারিত এখানে