বুধবার, মার্চ ২৭, ২০১৯ ইং | চৈত্র ১২, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / জনসনের পাউডার দেশে পরীক্ষা করাতে ব্যর্থ বিএসটিআই

জনসনের পাউডার দেশে পরীক্ষা করাতে ব্যর্থ বিএসটিআই

ক্যান্সার সৃষ্টির উপাদান পাওয়ার খবরে অনেক দেশেই পরীক্ষার মুখে পড়েছে জনপ্রিয় জনসন অ্যান্ড জনসনের বেবি পাউডার। এর প্রেক্ষিতে রাষ্ট্রীয় মান নিয়ন্ত্রক সংস্থা বিএসটিআইও এই পাউডার পরীক্ষার উদ্যোগ নেয়। তবে দেশের ল্যাবরেটরিগুলোতে তা পরীক্ষা করতে গিয়ে ব্যর্থ হওয়ার কথা জানিয়েছে এই সংস্থাটি।

এ বিষয়ে বিএসটিআইর পরিচালক এস এম ইসহাক আলী জানান, বিএসটিআইয়ের পরীক্ষাগারে সক্ষমতা না থাকায় তারা বাজার থেকে জনসন অ্যান্ড জনসনের পাউডার সংগ্রহ করে আইসিডিডিআর,বি, বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (সায়েন্স ল্যাবরেটরি)সহ গুরুত্বপূর্ণ গবেষণাগারে পাঠানো হয়েছিল। আইসিডিডিআর,বি শুরুতেই জানিয়ে দিয়েছিল তাদের এটা পরীক্ষার সক্ষমতা নেই। সর্বশেষ সায়েন্স ল্যাবরেটরি থেকে জানানো হয়েছে, ট্যালকম পাউডারে ক্যান্সার সৃষ্টিকারী অ্যাজবেস্টস উপাদান আছে কি না, তা সেই ল্যাবে পরীক্ষা করা সম্ভব হচ্ছে না।

বিএসটিআইর পরিচালক বলেন, এখন পরীক্ষার জন্য কোনো পণ্য সিঙ্গাপুর কিংবা অন্য কোনো দেশে পাঠাতে হলে অনেকগুলো ধাপ অতিক্রম করে যেতে হয়। সেটা সময়সাপেক্ষ ব্যাপার। পাশাপাশি ভারতীয় পরীক্ষাগার থেকে কী ধরনের প্রতিবেদন আসে, সেটাও আমরা দেখতে চাচ্ছি।

যুক্তরাষ্ট্রভিত্তিক বহুজাতিক এই কোম্পানির শিশুদের তৈরি সাবান, শ্যাম্পু, লোশন ও পাউডারসহ বিভিন্ন পণ্য বাংলাদেশেও ব্যাপক জনপ্রিয়। ভারতে কোম্পানিটির কারখানা থেকে বাংলাদেশে জনসন অ্যান্ড জনসনের পণ্য পরিবেশন করে এমএফ কনজ্যুমার্স নামের একটি প্রতিষ্ঠান।

আরও পড়ুন

টাকার মান কমছে

২৫ ফেব্রুয়ারি ২০১৯

দিন দিন দেশের টাকার মান কমছে। গত ১০ বছরে ডলারের... বিস্তারিত এখানে

১২৪ কোটি টাকায় রাশিয়া থেকে কেনা হবে ৫০ হাজার টন গম

১৯ ফেব্রুয়ারি ২০১৯

টন প্রতি ২৯৪ দশমিক ৯৫ ডলার দামে রাশিয়া থেকে ৫০... বিস্তারিত এখানে