বুধবার, জানুয়ারি ২৭, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / জন্মহার বাড়াতে কমানো হলো অফিসের কর্মঘণ্টা

জন্মহার বাড়াতে কমানো হলো অফিসের কর্মঘণ্টা

বিশ্বের কম জন্মহারের দেশগুলোর মধ্য ওপরের দিকে আছে দক্ষিণ কোরিয়া।তাই জন্মহার বাড়াতে কর্মঘণ্টা কমিয়ে আনার উদ্যোগ নিয়েছে দক্ষিণ কোরিয়া ।এখন থেকে সপ্তাহে ৬৮ ঘণ্টার পরিবর্তে দেশটির কর্মীরা ৫২ ঘণ্টা কাজ করবেন। এর ফলে ১৬ ঘণ্টা সময় বেশি ছুটি পাবেন তারা।

বিশ্বের কম জন্মহারের দেশগুলোর মধ্যে শীর্ষে রয়েছে বিশ্বের অন্যতম কর্মমুখর দেশ দক্ষিণ কোরিয়া। দেশটির লোকজনের দিনের বেশির ভাগ সময় কাটে অফিসেই। এজন্যই জন্মহার এভাবে কমে গেছে বলে ধারণা করা হচ্ছে।

এজন্য কর্মঘণ্টা কমানো সংক্রান্ত একটি বিল পাস করেছে দেশটির পার্লামেন্ট। এতে বলা হয়েছে, এখন সপ্তাহে ৬৮ ঘণ্টার পরিবর্তে ৫২ ঘণ্টা কাজ করতে হবে।

জীবনযাপনের মান উন্নয়ন, উৎপাদন বৃদ্ধি, কর্মসংস্থান বাড়ানো এবং জন্মহার বৃদ্ধির লক্ষ্যের অংশ হিসেবে সপ্তাহের কর্মঘণ্টা কমানো হচ্ছে। ব্যবসায়ীরা এ বিলের বিরোধিতা করেছে। কিন্তু পার্লামেন্ট সদস্যরা তা আমলে না নিয়ে বিলটি পাস হয়।

তবে কোম্পানিগুলোকে আরো অধিক সংখ্যক কর্মী নিয়োগের আহ্বান জানিয়ে প্রেসিডেন্ট মুন জে-ইন বলেন, ‘জুলাই থেকে আমরা নতুন অভিজ্ঞতার সম্মুখীন। সন্তানদের আরও সময় দেয়া প্রয়োজন বাবা-মায়ের।’

অর্গানাইজেশন অব ইকোনমিক করপোরেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (ওইডিসি) এক প্রতিবেদনে বলা হয়, দক্ষিণ কোরিয়া ছাড়াও মেক্সিকো এবং কোস্টারিকায় দীর্ঘ কর্মঘণ্টা প্রচলিত আছে।

দেশটির পরিবার পরিকল্পনা মন্ত্রী চুয়াং হুন দক্ষিণ কোরিয়ার কম জন্মহারের জন্য নারীদের অতিরিক্ত কাজ করাকে দায়ী করেছেন। ওইসিডি এর মতে, ‘কোরিয়াতে প্রতি একজন নারীর সন্তান জন্মদানের ক্ষমতা ১.২ ভাগ। যা বিশ্বে সর্বনিম্ন।’

আরও পড়ুন

ব্রাজিলের ফার্স্ট লেডিও করোনায় আক্রান্ত

৩১ জুলাই ২০২০

সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। চিকিত্‍‌সা... বিস্তারিত এখানে

হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

৩১ জুলাই ২০২০

হাসপাতালে ভর্তি হয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির... বিস্তারিত এখানে