মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তের শিকার বৈশ্বিক অর্থনীতি

জলবায়ু পরিবর্তনে ক্ষতিগ্রস্তের শিকার বৈশ্বিক অর্থনীতি

আগামীকাল ১৩ অক্টোবর আন্তর্জাতিক ‘দুর্যোগ প্রশমন দিবস’। আর এই দিবস ঘিরে গত ২০ বছরের প্রাকৃতিক দুর্যোগের তথ্যের ভিত্তিতে এক প্রতিবেদন প্রকাশ করেছে জাতিসংঘ। যেখানে বলা হয়েছে জলবায়ু পরিবর্তনের কারণেই চরম আবহাওয়া–সংক্রান্ত দুর্যোগের ঘটনার পরিমাণ ও তীব্রতা বেড়ে চলছে এবং বৈশ্বিক অর্থনীতিতে ব্যাপক প্রভাব ফেলছে।

গত ২০ বছরে প্রাকৃতিক দুর্যোগে বিশ্বের সরাসরি অর্থনৈতিক ক্ষতির পরিমাণ ২ হাজার ৯০৮ বিলিয়ন ডলার। যার মধ্যে চরম আবহাওয়া–সংক্রান্ত দুর্যোগের কারণে ক্ষতি হয়েছে ২ হাজার ২৪৫ বিলিয়ন ডলার। অর্থাৎ মোট ক্ষতির প্রায় ৭৭ শতাংশ। এছাড়া গত ২০ বছরে জলবায়ু–সম্পর্কিত ও জিওফিজিক্যাল বিপর্যয়ে মৃত্যু হয়েছে প্রায় ১৩ লাখ মানুষের এবং আহত ও বাস্তুচ্যুত হয়েছে প্রায় ৪৪০ কোটি মানুষ। সবচেয়ে বেশি বিপর্যয় হয়েছে ভূমিকম্প ও ভূমিকম্প–পরবর্তী সুনামির জন্য, যা আগের দুই দশকের চেয়ে প্রায় দ্বিগুণ বেশি।

প্রতিবেদনে বলা হয়, উন্নত দেশের তুলনায় স্বল্প আয়ের দেশগুলোর দেওয়া তথ্যে অসমতা রয়েছে। উচ্চ আয়ের দেশগুলো ১৯৯৮ থেকে ২০১৭ সাল পর্যন্ত তাদের ক্ষতির ৫৩ শতাংশ তথ্য প্রদান করেছে, সেখানে স্বল্প আয়ের দেশগুলো দিয়েছে মাত্র ১৩ শতাংশ। অর্থাৎ ৮৭ শতাংশ তথ্য অপ্রকাশিতই রয়েছে। এছাড়া ১৯৯৮ সাল থেকে ২০১৭ সাল পর্যন্ত জলবায়ু–সংক্রান্ত দুর্যোগে যুক্তরাষ্ট্রের ক্ষতির পরিমাণ দাঁড়ায় ৯৪৪.৮ বিলিয়ন ডলার। চীনের হয়েছে ৪৯২.২ বিলিয়ন ডলার, জাপানের ৩৭৬.৩ বিলিয়ন ডলার এবং ভারতের হয়েছে ৭৯.৫ বিলিয়ন ডলার।

আরও পড়ুন ভারতে ৮ জনের প্রাণ নিল ঘূর্ণিঝড় তিতলি

আরও পড়ুন

ব্রাজিলের ফার্স্ট লেডিও করোনায় আক্রান্ত

৩১ জুলাই ২০২০

সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। চিকিত্‍‌সা... বিস্তারিত এখানে

হাসপাতালে ভর্তি সোনিয়া গান্ধী

৩১ জুলাই ২০২০

হাসপাতালে ভর্তি হয়েছেন কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধী। বৃহস্পতিবার সন্ধ্যায় দিল্লির... বিস্তারিত এখানে