সোমবার, অগাস্ট ৩, ২০২০ ইং | শ্রাবণ ১৯, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / জাতীয় / জামায়াতের নিবন্ধন বাতিল

নিবন্ধন বাতিল

জামায়াতের নিবন্ধন বাতিল

বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

নির্বাচন কমিশনের সচিব হেলালুদ্দীন আহমদ গত রোববার প্রজ্ঞাপনটিতে সই করেন। প্রজ্ঞাপনে উল্লেখ করা হয়েছে, ১৯৭২ সালের গণপ্রতিনিধিত্ব আদেশের আওতায় রাজনৈতিক দল হিসেবে নিবন্ধনের জন্য ওই আদেশের অনুচ্ছেদ ৯০এইচ-এর শর্তানুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামী নিবন্ধনের জন্য আবেদন করেছিল। তার পরিপ্রেক্ষিতে বাংলাদেশ জামায়াতে ইসলামীকে নিবন্ধন দেয়া হয়েছিল (নিবন্ধন নং ০১৪; তারিখ ৪.১১.২০০৮)। কিন্তু হাইকোর্ট বিভাগে দায়ের করা রিট পিটিশনের প্রদত্ত রায়ে আদালত বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করেছেন। হাইকোর্ট বিভাগ দলটির নিবন্ধন অবৈধ ও বাতিল ঘোষণা করায় সংশোধিত গণপ্রতিনিধিত্ব আদেশের অনুচ্ছেদ ৯০এইচ-এর উপধারা (৪) অনুযায়ী বাংলাদেশ জামায়াতে ইসলামীর (নিবন্ধন নং ০১৪; তারিখ ৪.১১.২০০৮) নিবন্ধন বাতিল করা হলো।

জামায়াতের নিবন্ধনের বৈধতা চ্যালেঞ্জ করে ২০০৯ সালে ইসলামপন্থী কয়েকটি সংগঠনের ২৫ জন নেতা হাইকোর্টে রিট আবেদন করেন। তাতে বলা হয়, জামায়াতে ইসলামীর আদর্শ ও ভাবধারা বাংলাদেশের সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক। আবেদনের পরিপ্রেক্ষিতে জারি করা রুলের ওপর শুনানি শেষে ২০১৩ সালে রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামীর নিবন্ধন বাতিল করে রায় ঘোষণা করেন হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। এ রায়ের বিরুদ্ধে জামায়াতে ইসলামী আপিল করলে তাও খারিজ হয়ে যায়।

উল্লেখ্য, রাজনৈতিক দল হিসেবে বাংলাদেশ জামায়াতে ইসলামী নির্বাচন কমিশনে নিবন্ধিত হয় ২০০৮ সালে। আইন অনুযায়ী, কোনো দল নিবন্ধিত না হলেও সংগঠন হিসেবে সক্রিয় থাকতে পারে। কিন্তু নির্বাচনে অংশ নিতে পারে না।

আরও পড়ুন

শারীরিক উপস্থিতিতে নিম্ন আদালত খুলছে ৫ আগস্ট

৩১ জুলাই ২০২০

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন ভার্চুয়াল পদ্ধতিতে বিচার কার্যক্রম চলার পর আগামী... বিস্তারিত এখানে

সিলেটে ওসমানীনগরে বাস-প্রাইভেটকার সংঘর্ষ: নিহত ৫

৩১ জুলাই ২০২০

সিলেটের ওসমানীনগর উপজেলায় যাত্রীবাহী বাস ও প্রাইভেটকারের মুখোমুখি সংঘর্ষে পাঁচজন... বিস্তারিত এখানে