বুধবার, মার্চ ২৭, ২০১৯ ইং | চৈত্র ১২, ১৪২৫ বঙ্গাব্দ | ১৮ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অটোমোবাইল / বাইক / তেল সাশ্রয়ী কয়েকটি মোটরসাইকেল

তেল সাশ্রয়ী কয়েকটি মোটরসাইকেল

সহজ চলাচলের মাধ্যম এবং দামে সাশ্রয়ী হওয়ার কারণে মোটরসাইকেলের জনপ্রিয়তা দিনদিন বাড়ছেই। তার ওপরে প্রতিনিয়তই বিভিন্ন মোটরসাইকেল কোম্পানী নানা রকম অফারের মাধ্যমে কমাচ্ছে মোটরসাইকেলের দাম। এর পরেও অনেকেই জ্বালানী খরচের ভয়ে মোটরসাইকেল কিনতে ভয় পান। তবে বাজারে জ্বালানী সাশ্রয়ী মোটরসাইকেলের সংখ্যাও কিন্তু কম নয়।

আজ এরকমই কিছু মোটরসাইকেলের খোজ জানব আমরা;

বাজাজ ডিসকভার ১১০: জ্বালানি সাশ্রয়ী ১১০ সিসির এই বাইকটি প্রতি লিটারে ৭৬ কি.মি. চলতে সক্ষম।

বাজাজ প্লাটিনা ১০০-ইএস : বাজাজের সবচেয়ে বিক্রিত মোটর বাইক প্লাটিনা। এয়ার কুলড ইঞ্জিন ও সিঙ্গেল সিলিন্ডারের ১০২ সিসির এই বাইক প্রতি লিটারে ৯৬.৯ কিলোমিটার যেতে সক্ষম।

বাজাজ সিটি ১০০: এই বাইককে ‘মোস্ট ফুয়েল এফিসিয়েন্ট’ বলে দাবি করেছে ভারতীয় মোটর বাইক নির্মাতা প্রতিষ্ঠান বাজাজ অটোস। তাদের দাবি ৯৭.২ সিসির এই বাইক প্রতি লিটার পেট্রোলে ৮৯.১-৯৯.১ কি. মি. চলতে পারে।

হিরো স্প্লেনডার আইথ্রিএস : হিরো মটরসের দাবি প্রতি লিটারে ১০২.৫ কি. মি. চলতে পারে এই বাইক। ৯৭.২ সিসি, সিঙ্গল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিন ও আইথ্রিএস প্রযুক্তির এই বাইক আক্ষরিক অর্থেই জ্বালানি সাশ্রয়কারী।

হিরো স্প্লেনডার : ৯৭.২ সিসি, সিঙ্গেল সিলিন্ডার, এয়ার কুলড ইঞ্জিনের দুর্দান্ত স্টাইলের মোটরবাইক হিরো স্প্লেনডার। নির্মাতা প্রতিষ্ঠানের দাবি এই বাইক প্রতি লিটার জ্বালানি তেলে ৯৩.২ কি.মি. পাড়ি দিতে সক্ষম।

হিরো এইচএফ ডিলাক্স : ৯৭.২ সিসির এইচএফ ডিলাক্স ও এইচএফ ডন জ্বালানি সাশ্রয়ী বাইক হিসেবে পরিচিত। সিঙ্গেল সিলিন্ডারের এয়ার কুলড এ বাইক লিটারে ৮৮.৫ কি.মি. যেতে সক্ষম।

ইয়ামাহা সালুতো আরএক্স : এটিও ১১০ সিসির একটি জ্বালানি সাশ্রয়ী মোটর সাকেল। সিঙ্গেল সিলিন্ডার, লো কার্ব ওয়েট ও এয়ার কুলড ইঞ্জিনের এই মোটর বাইক প্রতি লিটার অকটেনে ৮২ কি.মি. পাড়ি দিতে সক্ষম।

টিভিএস ভিক্টর : সিঙ্গেল সিলিন্ডারের ১১০ সিসির এই বাইকের ইঞ্জিনে ভালভ ৩টি। ৯.৬ বিএইচপি, ৯.৪ এনএম পিক টর্কসহ আরও বেশ কিছু ফিচারের টিভিএস ভিক্টর প্রতি লিটারে ৭২ কি.মি. যেতে সক্ষম।

টিভিএস স্পোর্ট : এটি টিভিএসের সবচেয়ে বেশি বিক্রি হওয়া বাইক। প্রতি লিটারে ৯৫ কি. মি. পর্যন্ত যেতে সক্ষম বাইকটি। ৯৯.৭৭ সিসি, ক্রোম এলিমেন্ট, অ্যালয় হুইলস, ইলেকট্রিক স্টার্ট ইঞ্জিন রয়েছে এতে।

আরও পড়ুন

মোটর শো ২০১৯’এ চমক দেখালো ১৮০০ সিসির বাইক

২৫ মার্চ ২০১৯

রাস্তায় চালানোর অনুমতি না থাকলেও ঢাকা মোটর শোতে সুজুকি নিয়ে... বিস্তারিত এখানে

চালকদের নিরাপত্তায় উবারের ফিচার

২৫ মার্চ ২০১৯

চালকদের নিরাপত্তা নিশ্চিতে নতুন ফিচার চালু করেছে অ্যাপভিত্তিক রাইডশেয়ারিং সেবাদাতা... বিস্তারিত এখানে