মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / স্বাস্থ্য বার্তা / দূষণে কমছে স্মৃতিশক্তি!

দূষণে কমছে স্মৃতিশক্তি!

প্রায়ই দেখা যায় আড্ডা দেওয়ার সময় নির্দিষ্ট কোনও দোকানের কিংবা আত্মীয়ের নাম অনেক চেষ্টাতেও মনে পড়ে না কিংবা কথা বলতে গিয়েও বারবার থেমে যেতে হয়। এমনকি অনেক সহজ কোন কথাও মাথায় আসেনা। চারপাশের বাতাসে লাগামছাড়া ধুলো-ময়লা, ধোঁয়া বুকের সংক্রমণ ও হাঁপানির মতো সমস্যার সঙ্গে সঙ্গে স্মৃতিশক্তিরও বিপদ ডেকে আনছে।

বায়ুদূষণের জন্য সব বয়সের লোকজনদের জীবনযাপনের মান কমে যাচ্ছে। তবে প্রৌঢ়দের মধ্যে এর প্রভাব পড়ছে সব চেয়ে বেশি। বায়ুদূষণে কমে যাচ্ছে বয়স্কদের স্মৃতিশক্তি। নাম, শব্দ মনে রাখার শক্তি কমছে। এমনকি শব্দবন্ধ তৈরি করে বাক্যগঠন বা সহজ হিসেব করার ক্ষেত্রেও নানারকম সমস্যা হচ্ছে।

বিশেষজ্ঞদের মতে, বায়ুদূষণের জেরে ফুসফুসে সংক্রমণ কিংবা শ্বাসকষ্টজনিত সমস্যা নিয়ে সতর্ক করা হচ্ছে এবং রিপোর্টে মস্তিষ্কে বায়ুদূষণের  প্রভাবের বিষয়টি আরও বিপদের ইঙ্গিত দিচ্ছে। এমনকি ভারতের মতো দেশে প্রতি বছর দীপাবলি উৎসবের পরে বায়ুদূষণের সমস্যা প্রবল আকার নেয়। তার সর্বাধিক প্রভাব পড়ে শিশু ও বয়স্কদের মধ্যে। বুকের নানা রোগে আক্রান্ত হয়ে ভুগতে হয় তাঁদের। তার উপরে স্মৃতিশক্তি হারিয়ে যাওয়ার মতো বিপদ ঘটলেও ভোগান্তি আরও দ্বিগুণ বাড়বে।

দূষণ গোটা শরীরেরই বিভিন্ন প্রত্যঙ্গে ক্ষতিকারক প্রভাব ফেলে। তবে স্নায়ুর উপরে দূষণের প্রভাব দীর্ঘস্থায়ী। এক্ষেত্রে অন্যান্য শহরের তুলনায় মহানগরীর শিশুরা অনেক বেশি  ফুসফুস সংক্রান্ত সমস্যায় ভোগে। তবে স্মৃতিশক্তি নিয়ে সমস্যা তৈরি হলে পরবর্তী প্রজন্মের ঝুঁকি আরও বাড়বে বলেই আশঙ্কা গবেষকদের।

আরও পড়ুন লিভার সিরোসিস থেকে মুক্তির উপায়

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে