শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অটোমোবাইল / বাইক / নতুনদের জন্য কিছু পরামর্শ

নতুনদের জন্য কিছু পরামর্শ

পোশাকের প্রতি যত্নশীল হওয়া:

মোটরবাইক চালানোর সময় সব থেকে গুরুত্বপূর্ণ বিষয় চালক ও আরোহী দুজনকেই হেলমেট পরতে হবে। এছাড়াও আপনাকে খেয়াল রাখতে হবে পোশাকের ক্ষেত্রে। চেষ্টা করতে হবে ভারী জামাকাপড় পরার। হাতে গ্লোভস পরলে ভাল হয়। বাইক চালানোর সময় জুতা পরাও উচিত। স্যান্ডেল বা ফ্লিপফ্লপ ধরনের জুতা পড়লে রাস্তার বিভিন্ন জিনিস থেকে পায়ে আঘাত লাগতে পারে। অনেক সময়ই বাইকের ইঞ্জিন-এর গরমে পা পুড়ে যেতে পারে।

চালানোর সময়:

মোটরসাইকেল চালানো একটি দক্ষতা। এই দক্ষতা বাড়াতে সময় লাগে, লাগে অভিজ্ঞতা। তাই নতুন চালকদের ক্ষেত্রে নিরাপদ থাকার জন্য, দক্ষতা অনুযায়ী স্পীডে চালানো উচিত। বাইক চালানোর সময় অবশ্যই প্রতিযোগিতা করে দ্রুত চালানো যাবে না। সময়ের সাথে সাথে আপনিও অনেক দ্রুত গতিতে চালাতে, এঁকে বেঁকে যেতে বা বাঁকা রাস্তায় মোটরবাইক নিয়ন্ত্রণ করতে সক্ষম হবেন। এ জন্য আপনাকে সময় নিয়ে ধীরে ধীরে নিজেকে তৈরি করতে হবে।

তাছাড়া মোটরবাইক চালানোর সময় অন্য কোন দিকে মন দিবেন না। মনে রাখবেন অনেক সময়ই বড় যানবাহনের চালকেরা ছোট হওয়ার কারণে মোটরবাইক দেখতে পায়না। এমন সময় আপনিও যদি অন্যমনস্ক থাকেন তাহলে দুর্ঘটনা ঘটতে পারে।

হঠাৎ কোন কারণে যদি ব্রেক করতে হয় তবে কখনোই ফ্রন্ট ব্রেক ব্যবহার করবেন না। নিজের মনকে তৈরি রাখুন যেন যে কোন সময় দ্রুত ব্রেক করতে হলে রেয়ার ব্রেক ব্যবহার করতে পারেন। মনে রাখবেন, হাত দিয়ে ব্রেক না করে পা দিয়ে ব্রেক করার অভ্যাস আপনাকে অনেক বিপদ থেকে বাঁচিয়ে দিতে পারে । এছাড়াও সামনে যথেষ্ট জায়গা আছে কিনা দেখে নিয়ে তারপর ব্রেক করুন।

খারাপ আবহাওয়া:
বৃষ্টি বা ঝড়, এসব সময় বিশেষ করে নতুন অবস্থায় বাইক চালানো থেকে বিরত থাকাই ভালো। এমন দিনে গাড়ি বা অন্য কোন যানবাহন এর তুলনায় মোটরবাইকে দুর্ঘটনার ঝুঁকি একটু বেশিই হয়ে থাকে।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে