শনিবার, অগাস্ট ৮, ২০২০ ইং | শ্রাবণ ২৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / নামকরা সংবাদপত্রের দিকে ঝুঁকছেন বিশ্বের শীর্ষ ধনীরা

শীর্ষ ধনী

নামকরা সংবাদপত্রের দিকে ঝুঁকছেন বিশ্বের শীর্ষ ধনীরা

বিশ্বের শীর্ষ ধনী, যাদের সব কিছু আছে তাদের সবাই যেন কোন না কোন নামকরা সংবাদপত্র বা সংবাদ সাময়িকীর মালিক হতে চায়।
বিত্তশালীরা সবসময়েই সংবাদ মাধ্যমের প্রতি আগ্রহী ছিলেন। বিশেষ করে সেসব প্রভাবশালী পত্রিকা, যার মাধ্যমে তারা প্রতিপত্তি অর্জন করতে পারবেন।

সারা বিশ্বব্যাপি বড় বড় সংবাদপত্রগুলির এখন দুর্দিন চলছে আর সংবাদপত্রের সার্কুলেশন কমছে। অনলাইনে বিজ্ঞাপনের জন্য তাদের তীব্র প্রতিদ্বন্দ্বিতা করতে হচ্ছে অন্যদের সঙ্গে। কাজেই এই দুর্দিনে বড় বড় ধনকুবেররা যখন বিশাল অংকের টাকা নিয়ে এগিয়ে আসছে, তখন তাতে সাড়া না দিয়েও আর কোন উপায় থাকছেনা।

কিছুদিন আগেই মার্কিন ধনকুবের বিজনেস সফ্টওয়্যার কোম্পানি সেলসফোর্স ডট কমের মালিক মার্ক বেনিওফ এবং তার স্ত্রী কিনে নিয়েছেন টাইম ম্যাগাজিন। তিনি যুক্তরাষ্ট তথা বিশ্বের সবচেয়ে নামকরা এই সংবাদ সাময়িকী কিনে নিয়েছিলেন ১৯ কোটি ডলারের বিনিময়ে। এছাড়া আগে আমাজনের মালিক জেফ বেজোস ওয়াশিংটন পোস্ট পত্রিকা কিনে নিয়েছিলেন। এমনকি ঐ একই বছরে আরেক মার্কিন ধনকুবের জন হেনরি কিনেছেন বস্টন গ্লোব পত্রিকা।

এছাড়াও এরকম অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের বিধবা স্ত্রী লরেন পাওয়েল আটলান্টিক ম্যাগাজিনের সংখ্যাগরিষ্ঠ শেয়ার কিনেছেন। বায়োটেক বিলিওনিয়ার প্যাট্রিক সুন শিয়ং কিনেছেন লস এঞ্জেলেস টাইমস সহ যুক্তরাষ্ট্রের ওয়েস্ট কোস্টের আরও কয়েকটি নামকরা পত্রিকা।

ফলে বিনিয়োগকারীদের কাছে এখন সংবাদপত্র শিল্প আর আগের মতো আকর্ষণীয় নয়। তবে কেনো বিশ্বের নামকরা ধনীরা কেন এক্ষেত্রে বিনিয়োগে এগিয়ে আসছে?এমন প্রশ্নের জবাবে মিস্টার ম্যাকাবে মনে করেন, অর্থ নয় বরং নামকরা সংবাদপত্রগুলোর প্রভাব-প্রতিপত্তির আকর্ষণেই তারা এমনটা করছেন।

শুধুমাত্র প্রতিপত্তি নিয় অন্য কারণও আছে সংবাদ মাধ্যম কেনার জন্য ধনকুবেরদের এই আগ্রহের পেছনে। এটি তাদের এক ধরনের অহমিকা এবং ভালো কিছু করার সত্যিকারের বিশ্বাস, এই দুয়ের সম্মিলন। এরা মনে করছে এসব সংবাদপত্রের আসলে যেটা ঘাটতি তা হলো আর্থিক বিচক্ষণতা। যদি তারা মালিক হতে পারে, তাহলে এসব সংবাদপত্র হয়তো আবারও ভালো করতে পারবে।

আরও পড়ুন আইফোনের ওলেড ডিস্পলে সরবরাহ করবে ‘এলজি’

আরও পড়ুন

অপেক্ষার আবসান, ৩ থেকে ৭ দিনের মধ্যেই বাজারে আসছে রাশিয়ার ভ্যাকসিন!

০৭ অগাস্ট ২০২০

চীন-আমেরিকাকে পেছনে ফেলে সবার আগে করোনা ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা আগেই... বিস্তারিত এখানে

মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী দুর্নীতির অভিযোগে গ্রেফতার

০৭ অগাস্ট ২০২০

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইঞ্জিকে গ্রেফতার করেছে... বিস্তারিত এখানে