useful site মঙ্গলবার, ডিসেম্বর ১, ২০২০ ইং | অগ্রহায়ণ ১৭, ১৪২৭ বঙ্গাব্দ | ১৩ রবিউস সানী, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / পূজায় খাবারের আয়োজন

পূজায় খাবারের আয়োজন

chat ado gay webcam ‘ধর্ম যার যার, আনন্দ সবার।’রীতি-নীতি, ধর্মীয় বা সামাজিক অনুষ্ঠানের বিষয়ে বাঙালী জাতি অনন্য। প্রত্যেকটি অনুষ্ঠানে কিছু সুনির্দিষ্ট নিয়ম পালনের বাইরে আর যে জিনিসটি সবার কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ সেটি হচ্ছে খাবার।

পূজার আনন্দ শুরু হয়ে গেছে। সাজপোশাকের পরই পূজার সময়ে বিশেষ নজর থাকে খাবারের দিকে। বাড়িতে তৈরি হবে নানা পদের খাবার।

মুড়িঘন্ট রেসিপি

জিভে জল আনা তেমনই একটি শতভাগ বাঙালি খাবার হলো মুড়িঘন্ট।

উপকরণ –

উপকরণ :
রুই মাছের মাথা বড় ১টি
মুগ ডাল ৩০০ গ্রাম
পেঁয়াজ কুচি ১ কাপ
আদা বাটা ১ টেবিল চামচ
রসুন বাটা ১ চা চামচ
ঘি ১ টেবিল চামচ
মরিচ গুঁড়ো ২ চা চামচ
হলুদ গুঁড়ো ১ চা চামচ
জিরা গুঁড়ো ১ চা চামচ
এলাচ ২টি
দারুচিনি ২টি
তেজপাতা ২টি
কাঁচামরিচ আস্ত ৫-৬টি
ধনে পাতা কুচি ২ টেবিল চামচ
লবণ স্বাদ অনুযায়ী
পানি পরিমাণমতো
সয়াবিন তেল পরিমাণমতো।

প্রণালি-

প্রথমে মুগ ডাল হালকা ভেজে পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রেখে ধুয়ে পানি ঝরিয়ে রাখতে হবে। একটি পাতিলে ঘি ও তেল গরম করে তাতে গরম মসলা ও তেজপাতার ফোড়ন দিয়ে পেঁয়াজ হালকা ভেজে তাতে সব বাটা ও গুঁড়া মসলা এবং স্বাদ অনুযায়ী লবণ দিয়ে মসলা ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর রুই মাছের মুড়ো (মাথা) কেটে টুকরো করে পরিষ্কার করে ধুয়ে নিন। কষানো মসলায় টুকরো করা মাছের মাথা দিয়ে আবার ভালো করে কষিয়ে ভুনাভুনা করে মসলা থেকে মাছের মাথা তুলে নিয়ে ওই মসলায় আগে থেকে ছেড়ে রাখা মুগ ডাল দিয়ে ভালো করে কষিয়ে পরিমাণমতো পানি দিয়ে ঢেকে ডাল রান্না করতে হবে। মাঝে মধ্যে ডাল নাড়তে হবে, যাতে নিচে লেগে না যায়। ডাল সিদ্ধ হয়ে এলে তাতে মাছের মাথা দিয়ে রান্না করে নিন। মাথা সিদ্ধ হয়ে এলে তা ভেঙে দিয়ে ডালের সঙ্গে মিশিয়ে ধনে পাতা কুচি, আস্ত কাঁচামরিচ ও জিরা গুঁড়া দিয়ে কিছুক্ষণ চুলায় রান্না করে নামিয়ে গরম গরম পরিবেশন করুন রুই মাছের মাথার মুড়িঘণ্ট।

সুস্বাদু সন্দেশ –

উপকরণ: গুঁড়ো দুধ ১ কাপ, ক্রিম- ১/৪ কাপ, এলাচ গুঁড়া- ১/২ টেবিল চামচ, ঘি কয়েক ফোটা, পেস্তা- গার্নিশের জন্য, চিনি- প্রয়োজনমতো।

প্রণালী: একটি পরিস্কার কাঁচের পাত্রে গুঁড়ো দুধ, এলাচ গুঁড়ো এবং ক্রিম নিতে হবে এবং একটি স্পাচুলার সাহায্যে ভালো মতো মিশাতে হবে। এরপর মিশ্রণটি ৩০ সেকেন্ডে ৯০০ ওয়াট এ মাইক্রোওয়েভ করতে হবে। এরপর পাত্রটি মাইক্রোওভেন থেকে বের করে ভালো মতো ৩-৫ সেকেন্ডের জন্য নাড়তে হবে। এরপর আরো ৩০ সেকেন্ডের জন্য মাইক্রোওয়েভ করতে হবে। আবারো মিশ্রণটি নাড়তে হবে যতক্ষণ না পর্যন্ত মিশ্রণটি ১টি ডো তে পরিণত হয়। ডো টি ভালো মতো হাত দিয়ে মাখাতে হবে। মৌল্ড গুলোতে ঘি মাখিয়ে নিতে হবে এবং ডো থেকে ছোট ছোট ভাগ করে নিতে হবে। এরপর সেগুলো মৌল্ড এ দিতে হবে। সুন্দর আকার দিয়ে মৌল্ড থেকে বের করে নিতে হবে। তৈরী হয়ে গেলো সুস্বাদু সন্দেশ।


পাঁচমিশালি সবজিবড়ি

উপকরণ

আলু, কপি, বেগুন, মুলা, পেঁপে, মিষ্টি কুমড়া, পটল, গাজর, বরবটি, টমেটো টুকরো ৪ কাপ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা ১ চা চামচ, জিরা বাটা ১ চা চামচ, হলুদ ১ চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, পেঁয়াজ বাটা ১ টেবিল চামচ, আস্ত পাঁচফোড়ন আধা চা চামচ, তেজপাতা ২ টি, পেঁয়াজ কুচি ১ টেবিল চামচ, ধনেপাতা কুচি ২ টেবিল চামচ, আস্ত শুকনা মরিচ ৩-৪ টি, লবণ স্বাদ মতো, চিনি ১ চা চামচ, তেল ৪ টেবিল চামচ, ঘি ১ টেবিল চামচ, মুগের ডাল আধা কাপ।

প্রণালি

সব সবজি বেকিং পাউডার দিয়ে সিদ্ধ করে নিন। এবার চুলায় পাত্র দিয়ে তেল দিন। তেল গরম হলে সব মসলা দিয়ে কষান। মসলা কষানো হলে তাতে সবজিগুলো দিয়ে অল্প গরম পানিতে ৮-১০ মিনিট রান্না করুন। এরপর তাতে ধনেপাতা কুচি, কাঁচামরিচ কুচি দিয়ে দিন। কিছুক্ষণ পর উপরে ঘি ঢেলে দিয়ে দমে রাখুন ৫ মিনিট এবং গরম গরম পরিবেশন করুন।

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

কিডনির যত্ন নেয়া হোক এখন থেকেই

২৪ জুলাই ২০২০

আমরা নিজেরা সুস্থ দাবী করি ততক্ষণ, যতক্ষণ আমরা ডাক্তারের কাছে... বিস্তারিত এখানে