শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / তথ্য ও প্রযুক্তি / পৃথিবীর ক্ষুদ্রতম বিজ্ঞাপন!

ক্ষুদ্রতম বিজ্ঞাপন

পৃথিবীর ক্ষুদ্রতম বিজ্ঞাপন!

পৃথিবীর ক্ষুদ্রতম বিজ্ঞাপন দিয়ে বিশ্ব রেকর্ড স্থাপন করেছে নেদারল্যান্ডসের একটি প্রতিষ্ঠান। অবাক হলেও সত্যি, বিজ্ঞাপনটি এতটাই ছোট যে তা খালি চোখে দেখাই যায় না। ভাল্ডহোভেনের এএসএমএল নামের চিপ প্রস্তুতকারী একটি প্রতিষ্ঠান এমন একটি বিজ্ঞাপন বানিয়েছে যার প্রস্থ ২২.৩৭ মাইক্রোমিটার এবং উচ্চতা ৭.৭৬ মাইক্রোমিটার। বিজ্ঞাপনটি মোট ২৮ মাইক্রোমিটার জায়গা দখল করেছে। পরিমাপটি বোঝার জন্যে একটি তুলনা করা যাক- মানুষের একটি চুলের গড়পড়তা প্রস্থ ৭৫ মাইক্রোমিটার। অর্থাৎ, একটি চুলের গড় প্রস্থের অর্ধেকেরও চেয়েও খুদে ওই বিজ্ঞাপন।

গিনেস ওয়ার্ল্ড রেকর্ডস জানায়, এই বিজ্ঞাপনের মাধ্যমে এএসএমএল ‘ব্র্যান্ড অ্যাওয়ারনেস ক্যাম্পেইন’ শুরু করতে চাইছে। বিশেষ করে যে সকল প্রযুক্তি বিষয়ক শিক্ষার্থীরা চাকরির সন্ধানে রয়েছেন, তাদের উদ্দেশ্যকে সফল করতে চায় এএসএমএল।

৩০০ মিলিমিটার সিলিকন ওয়েফারের ওপর গভীর আল্ট্রা ভায়োলেট রশ্মির প্রয়োগে বিজ্ঞাপনটি প্রচার করা হয়েছে। এটা সত্যিকার অর্থেই বিশ্বের ক্ষুদ্রতম বিজ্ঞাপন। এর আগে সবচেয়ে ছোট বিজ্ঞাপনটি ছিল ৭৩৫ মাইক্রোমিটারের। একটি তিলের ওপর বিজ্ঞাপনটি বসানো হয়। ওটা তৈরি করেছিল ফাস্ট ফুড চেইন আরবিস। এএসএমএল সেই রেকর্ডটি ভেঙে দিয়েছে অনায়াসে।

আরও পড়ুন

জাপানে রোবট দিয়ে ঘরে ঘরে পণ্য পৌঁছানোর চূড়ান্ত প্রস্তুতি

২৮ জুলাই ২০২০

মানুষের সংস্পর্শে করোনাভাইরাস সংক্রমণের ভয়। নিত্যপ্রয়োজনীয় জিনিস কেনাকাটা করতেও সমস্যার... বিস্তারিত এখানে

মহামারীতে তিন মাসে মোবাইল সংযোগ কমেছে প্রায় ৫০ লাখ

২৭ জুলাই ২০২০

করোনাভাইরাস পরিস্থিতিতে ধাক্কা লেগেছে দেশের মোবাইল খাতে। গেল ৩ মাসে... বিস্তারিত এখানে