রবিবার, জানুয়ারি ২৪, ২০২১ ইং | মাঘ ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / প্রজননক্ষমতা বাড়াতে সন্তান ধারণে ইচ্ছুক মায়েদের খাবার

প্রজননক্ষমতা বাড়াতে সন্তান ধারণে ইচ্ছুক মায়েদের খাবার

অনাগত সন্তানের বৃদ্ধি ও বিকাশের কথা মাথায় রেখে আগে থেকেই কিছু ভিটামিন ও খাবার গ্রহণ করা উচিৎ। প্রজননক্ষমতা ও উর্বরতার সঙ্গে খাদ্যাভ্যাসের সম্পর্ক অনেক আগে থেকেই। তাই সন্তান নেওয়ার পরিকল্পনা করার সময় বেশি করে ফলিক অ্যাসিড, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড ও ভিটামিন বি–১২ খাওয়া উচিত।

১)সন্তান ধারণের আগে থেকেই খাবারে আমিষের পরিমাণ বাড়িয়ে দেওয়া উচিত। উদ্ভিজ্জ প্রোটিন সবচেয়ে বেশি ভালো। তাই ডাল ও বীজ–জাতীয় খাবার বেশি করে খেতে হবে। এ ছাড়া সঠিক পরিমাণে প্রাণিজ প্রোটিনও গ্রহণ করতে হবে। মাছ, মুরগি, চর্বিবিহীন মাংস, ডিম প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে হবে।

২) গর্ভধারণের আগে থেকেই মাকে সুষম পুষ্টিকর খাদ্যে অভ্যস্ত হওয়া উচিত। সন্তান ধারণকালে ও প্রসবকালীন মায়ের প্রচুর পরিমাণ আয়রন, ক্যালসিয়াম, আয়োডিন ও আমিষের চাহিদা তৈরি হবে। মায়ের ভিটামিন ও খনিজের ঘাটতি থাকলে তা অনাগত সন্তানের বৃদ্ধি ও বিকাশের ওপর বিরূপ প্রভাব ফেলবে।

৩)অতিরিক্ত ওজন বন্ধ্যাত্বের জন্য দ্বায়ী। এমনকি এটি গর্ভকালীন জটিলতাগুলোও বাড়িয়ে দেয়। তাই সন্তান নেওয়ার পরিকল্পনা করার আগেই বাড়তি মেদ ঝরিয়ে ফেলে সঠিক ওজনে নিয়ে আসা জরুরি।

৪) শিশুর নানা ধরনের ত্রুটি এড়াতে গর্ভধারণের আগে থেকেই হবু মাকে প্রচুর ফলিক অ্যাসিড খেতে বলা হয়। বরবটি, বাঁধাকপি, ব্রকলি, গাজর, শিম, মটরশুঁটি, লেবু, পাটশাক, পুঁইশাক ইত্যাদিতে আছে ফলিক অ্যাসিড।

৫) প্রজননক্ষমতা বৃদ্ধির জন্য ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডও গুরুত্বপূর্ণ। স্যামন, টুনা মাছ, সামুদ্রিক মাছ ও খাদ্যে প্রচুর ওমেগা ৩ আছে। বাদাম ও মাছের তেলেও ওমেগা ৩ ফ্যাটি এসিড রয়েছে।

৬)পুরুষের স্পার্মের (বীর্য) সংখ্যা বৃদ্ধি ও গুণগত মান বাড়াতে জিংকের ভূমিকাও গুরুত্বপূর্ণ। দুধ, দুগ্ধজাত খাবার, মটরশুঁটি, কুমড়ার বিচি, মাশরুম, পালংশাক, স্ট্রবেরি ইত্যাদিতে রয়েছে প্রচুর পরিমানে জিংক।

৭)সন্তান ধারণ ও স্তন্যপানের সময় প্রচুর ক্যালসিয়াম ও আয়রন দরকার হবে মায়ের। ক্যালসিয়ামের উৎস হিসেবে দুধ, দই, পনির, কাঁটাযুক্ত ছোট মাছ খেতে হবে। ভালো আয়রন পেতে মাংস, খেজুর, কিশমিশ, বেদানা, কলা, কচুশাক খাওয়া দরকার। আয়রন শোষণের জন্য ভিটামিন সি খেতে হবে অবশ্যই।

তাই আপনার দেখা স্বপ্নটি বাস্তবায়নের জন্য সচেতন হন। সবকিছু জানুন এবং মেনে চলার চেষ্টা করুন।

আরও পড়ুন বয়স ত্রিশের কোটায়?

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে