সোমবার, মার্চ ২৫, ২০১৯ ইং | চৈত্র ১১, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / আলোচিত খবর / প্রিয় গাড়িটির কদর যেনো কমে না যায়

প্রিয় গাড়িটির কদর যেনো কমে না যায়

শখের গাড়ির যত্নও যদি ঠিকঠাক নেয়া যায়, তাহলে তা কিন্তু আপনাকে সেবা দিয়ে যাবে দীর্ঘকাল। এমন যেনো না হয় প্রিয় গাড়িটি যত্নে অভাবে কার্যক্ষমতা হারাচ্ছে। তাহলে অন্য সব কিছুর মতোই সখের গাড়িটিরও কদর কমে যাবে। আর গাড়ির যত্ন বিষয়ে কথা বলা হলেই এ অভ্যন্তরীণ ও বাহ্যিক যত্নের কথা উঠে আসে।

মনে রাখবেন, গাড়ি ধোয়ার ক্ষেত্রে একটা ভুল কোনোভাবেই করা যাবে না। আর সেটা হচ্ছে সরাসরি রোদের আলোতে রেখে গাড়ি ধোয়ার অভ্যাস পরিহার করুন। এতে গাড়ির ক্ষতিই হবে। শুধু তা-ই নয়, উষ্ণতর দিনেও গাড়ি ধোয়া উচিত না বলে মনে করেন বিশেষজ্ঞরা।

গাড়ির সিট নিয়মিত পরিষ্কার করা ভালো। এতে ময়লা বসে যেতে পারে না। সিটকভার নিয়মিত ভ্যাকুয়াম ক্লিন না করলে সেখানে জমে থাকা ধুলাবালি শ্বাসকষ্টসহ নানা রোগের কারণ হতে পারে।

গাড়ির ভেতরটা পরিষ্কারের ক্ষেত্রে অনেকেই জানেন না কী ধরনের উপাদান ব্যবহার করা উচিত। জেনে রাখতে পারেন যদি আপনার গাড়ির সিট কাপড়ে মোড়ানো হয়, তাহলে সেসব পরিষ্কারের ক্ষেত্রে শ্যাম্পু ব্যবহার করাই ভালো। আর লেদার বা চামড়ার হলে লেদার ক্লিনার এবং কন্ডিশনার ব্যবহার করুন।

গাড়ির প্রতিটি স্থান পরিষ্কারের আগে তার ওপর সেঁটে দেয়া লেবেলটি মনোযোগ দিয়ে পড়ে নিন। কেননা সেখানেই লেখা থাকে কোনটি কোন পদ্ধতিতে ধোয়া ভালো।

আরও পড়ুন

সুখের মাপকাঠিতে পিছিয়েছে বাংলাদেশ

২১ মার্চ ২০১৯

বিশ্ব সুখী দিবসকে সামনে রেখে জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্ক... বিস্তারিত এখানে

সাড়ে ৩ লাখ আইফোন বন্ধ করেছে ইরান

১৮ মার্চ ২০১৯

গত ২৭ ফেব্রুয়ারি থেকে ইরানে প্রতিদিন গড়ে প্রায় ৭০ হাজার... বিস্তারিত এখানে