শনিবার, অগাস্ট ৮, ২০২০ ইং | শ্রাবণ ২৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / খেলাধুলা / ফুটবলের নিয়মে পরিবর্তন আসছে

ফুটবলের

ফুটবলের নিয়মে পরিবর্তন আসছে

আন্তর্জাতিক ফুটবল অ্যাসোসিয়েশনের বোর্ড ফুটবলের কিছু নিয়মে পরিবর্তন আনার লক্ষ্যে আগামী ৬ নভেম্বর আলোচনায় বসবে ফুটবল অ্যাসোসিয়েশনের এই বোর্ড। সংবাদ মাধ্যম টেলিগ্রাফের খবর অনুযায়ী, ইন্টারন্যাশনাল ফুটবল অ্যাসোসিয়েশন বোর্ড (আইএফএবি) ফুটবলের তিনটি নিয়মে পরিবর্তন আনার কথা ভাবছে। কারণ ফুটবলের সংবিধানে কিছু কিছু বিষয়ে স্পষ্ট ব্যখ্যা নেই। অবশ্য নতুন নিয়মের যে সুপারিশ এসেছে তাতেও যে সবকিছু পরিষ্কার হবে বিষয়টি এমন না।

পেনাল্টি শটের নিয়মে বদল: লা লিগায় মেসি-সুয়ারেজের সেই পেনাল্টি শটের কথা মনে আছে। বার্সা তারকা মেসি পেনাল্টি শট সরাসরি গোলে না নিয়ে পাস দেন। বলটি ধরে গোল করেন সুয়ারেজ। ওই গোল নিয়ে বেশ আলোচনা-সমালোচনা হয়। এটা গোলরক্ষকের সঙ্গে প্রত্যারণা বলেও উল্লেখ করেন অনেক। এবার পেনাল্টি শটের ক্ষেত্রে আসছে পরিবর্তন। একবার শট নেওয়া হয়ে গেলে বলটি ‘ডেড’ হয়ে যাবে। যদি গোলরক্ষক বল ঠেকিয়ে দেওয়ার পর পল সামনে চলে আসে বা পোস্টে লেগে বল ফিরে আসে। তবে আবার বল নিয়ে গোল দেওয়ার সুযোগ থাকবে না। বলটি ‘ডেড’ বলে গন্য হবে এবং ‘গোল কিক’ মারার জন্য দেওয়া হবে বলটি।

ইচ্ছাকৃত হ্যান্ডবল: ফুটবলের নিয়মে বলা আছে ‘ইচ্ছাকৃত’ কোন ফুটবলার হ্যান্ডবল করলে ফ্রি কিক বা পেনাল্টি দেওয়া হবে। কিন্তু কোন বিষয়টি ‘ইচ্ছাকৃত’ আর স্বাভাকিবভাবে হ্যান্ডবল তার স্পষ্ট ব্যখ্যা নেই ফুটবলের নিয়ম-নীতির বিধানে। আর তাই হ্যান্ডবল দেওয়ার ক্ষেত্রে মাঠের রেফারি যদি মনে করেন অস্বাভাবিকভাবে বলটি ফুটবলারের হাতে বা বাহুতে লেগেছে তবেই তিনি হ্যান্ডবল ধরার এখতিয়ার রাখবেন। অবশ্য এই ‘অস্বাভাবিক’ বিষয়টিরও ব্যাখ্যা দাঁড় করানো কঠিন হবে বোর্ডের জন্য।

খেলোয়াড় বদলি নামানোর ক্ষেত্রে: কোন দল যখন অপেক্ষাকৃত ভালো অবস্থানে থাকে তাদের বদলি খেলোয়াড় নামানোর হিড়িক পড়ে যায়। খারাপ অবস্থানে থাকা দলও মাঠে বদলি খেলোয়াড় নামায়। কিন্তু তাদের হাতে সময় নষ্ট করার সুযোগ থাকে না। আর তাই কোন দলই যাতে বদলি খেলোয়াড় নামানোর ক্ষেত্রে সময় অপচয় করতে না পারে সেই নিয়ম করার সুপারিশ করেছে আইএফএবি। তাদের মতে, বদলি খেলোয়াড় হেঁটে হেঁটে মাঠ ছাড়তে পারবেন না। তাদেরকে বদলি খেলোয়াড় নির্দেশক বোর্ডের দিকে দৌড়ে যেতে হবে।

 

আরও পড়ুন

‘ব্ল্যাক কফি’র উপকারিতা

০৭ অগাস্ট ২০২০

পানীয় হিসেবে কফির নানা গুণাগুণ রয়েছে। কফিতে এমন উপাদান রয়েছে... বিস্তারিত এখানে

মারা গেলেন চিত্রনায়ক সাত্তার

০৫ অগাস্ট ২০২০

সাদাকালো যুগের ফোক ছবির অপ্রতিদ্বন্দ্বী নায়ক সাত্তার মঙ্গলবার (০৪ আগস্ট)... বিস্তারিত এখানে