রবিবার, ফেব্রুয়ারি ২৩, ২০২০ ইং | ফাল্গুন ১১, ১৪২৬ বঙ্গাব্দ | ২৬ জামাদিউস সানি, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / জাতীয় / বন্ধ করা যাবে চুরি যাওয়া ফোন

বন্ধ করা যাবে চুরি যাওয়া ফোন

বিটিআরসি মোবাইল হ্যান্ডসেটের তথ্য নিয়ে একটি ডেটাবেইজ চালু করতে যাচ্ছে, যার মাধ্যমে বৈধ ও অবৈধ সেট যাচাইয়ের পাশাপাশি চুরি বা ছিনতাই হওয়া ফোন বন্ধ করার সুযোগ তৈরি হবে।

জানা গেছে মঙ্গলবার এ ডেটাবেইজের আনুষ্ঠানিক উদ্বোধন হতে যাচ্ছে।

কারও ফোন চুরি বা ছিনতাই হয়ে থাকলে এবং সেই হ্যান্ডসেটিটি বাংলাদেশে বৈধভাবে আমদানি বা তৈরি করা হয়ে থাকলে এই ডেটাবেইজ ব্যবহার করে তিনি সেটি বন্ধ বা লক করে দিতে পারবেন। ফোনটি ফেরত পাওয়ার পথও তৈরি হবে তার সামনে।

এই ডেটাবেইজ তৈরি হবে বৈধভাবে আমদানি করা ও দেশে তৈরি সব মোবাইল হ্যান্ডসেটের ইন্টারন্যাশনাল মোবাইল ইক্যুপমেন্ট আইডেনটিটি বা আইএমইআই নম্বর নিয়ে।

আইএমইআই নম্বর হল একটি ফোন সেটের সনাক্তকারী নম্বর। ফোন প্রস্তুতকারক কোম্পানি ওই নম্বর দিয়েই ব্যবহারকারীর সব তথ্য সংরক্ষণ করে। কোনো ফোন হারিয়ে গেলে ওই নম্বরটি দিয়ে সেটি ট্র্যাক করা যায়।

একটি বৈধ ফোন সেটের জন্য ১৫ ডিজিটের স্বতন্ত্র আইএমইআই নম্বর দেওয়া থাকে। মোবাইল ফোনের কি-প্যাডে *#০৬# পরপর চাপলে ওই মোবাইল ফোনের বিশেষ এই সনাক্তকরণ নম্বরটি পর্দায় ভেসে ওঠে।

দুটি আসল ফোনের আইএমইআই নম্বর কখনও এক হয় না। নকল ফোনে আইএমইআই নম্বর থাকে না, থাকলেও সেটি হয় জাল। সন্ত্রাসী ও অপরাধমূলক কর্মকাণ্ডে এ ধরনের আইএমইআই নম্বরবিহীন সেটই বেশিরভাগ ক্ষেত্রে ব্যবহার করা হচ্ছে বলে আইনশৃঙ্খলা বাহিনীর অভিযোগ।

আর আইএমইআই ডেটাবেইজ চালু হলে মোবাইল ফোনের অপব্যবহার ও অপরাধ কমে যাবে বলে আশা করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন

মন্ত্রীদের সততার সঙ্গে কাজ করার আহ্বান প্রধানমন্ত্রীর

২১ জানুয়ারি ২০১৯

নতুন মন্ত্রিসভার সদস্যদের সততা ও নিষ্ঠার সঙ্গে কাজ করার আহ্বান... বিস্তারিত এখানে

বাজারের ৫ কোম্পানির পানি পানের উপযোগী নয়ঃ বিএসটিআই

২১ জানুয়ারি ২০১৯

বাজারের ৫ কোম্পানির বোতল ও জারের পানি মানহীন ও পান... বিস্তারিত এখানে