বৃহস্পতিবার, নভেম্বর ২৬, ২০২০ ইং | অগ্রহায়ণ ১১, ১৪২৭ বঙ্গাব্দ | ৮ রবিউস সানী, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অটোমোবাইল / বাইক / বাইক কেনার আগে করণীয়

বাইক কেনার আগে করণীয়

পছন্দ ও বাজেট বিবেচনায় রেখে তালিকা তৈরি:
বাজেটের সাথে মিলিয়ে বাংলাদেশে পাওয়া যাবে এমন বাইকের সংক্ষিপ্ত তালিকা করুন । তালিকা লম্বা হলে পছন্দ অনুযায়ী ছোট করুন। এক্ষেত্রে শুধু সুন্দর লুক না দেখে অন্যান্য বিষয়গুলোও বিবেচনায় রাখুন।

বাস্তব অভিজ্ঞতা নিন:
একজন বাইকের মালিক সবসময় আপনাকে বাইক সম্পর্কে বাস্তব অভিজ্ঞতাই জানাবে। আপনার কাঙ্ক্ষিত বাইক সম্পর্কে তাদের কাছ থেকে জিজ্ঞেস করুন। যদি কেউ এমন কোন বাইকের মালিক হয় যেটা আপনার সংক্ষিপ্ত তালিকায় ছিল তাহলে তার কাছে যান এবং ভ্রমণের অভিজ্ঞতা, খুচরা যন্ত্রাংশের দাম, সার্ভিস এসব নিয়ে বিস্তারিত জানুন।

মাইলেজ:
যদিও মাইলেজ নির্ভর করবে ব্যবহার ও ব্যবহারকারীর বয়সের ওপর। যদি আপনি সৌখিন চালক হন তাহলে মাইলেজের ব্যাপার না । যদি আপনি হন মধ্যবয়সী এবং আপনার উদ্দেশ্য যদি হয় অফিস থেকে আসা-যাওয়া বা শহরের বাইরে যাওয়া তাহলে মাইলেজ একটি বড় বিষয়। সাধারণত ৫০-১৩৫ সিসির বাইকগুলো তাদের মাইলেজ এবং দীর্ঘ সময় ধরে ব্যাবহারের জন্য জনপ্রিয়।

পছন্দের তালিকায় রাখুন সর্বাধিক বিক্রিত বাইকটি:
যে বাইক চালিয়ে সার্ভিস ভাল দেয় এবং চালানো আরামদায়ক,সাধারণত সেটি কিনতেই বেশি পছন্দ করেন ক্রেতারা। কারণ কথায় আছে অধিক মানুষের নেয়া সিদ্ধান্ত ভুল হয় না।

সার্ভিস সেন্টারের অবস্থান:
এমন বাইক পছন্দ করুন যেটার সার্ভিস সেন্টার আপনার ধারেকাছে। ভালো বাইকটি কখন এটা সমস্যা করবে তাতো আপনি বলতে পারেন না।

খুচরা যন্ত্রাংশের প্রাপ্যতা:
যে সকল বাইকের খুচরা যন্ত্রাংশ বাংলাদেশে ভাল পাওয়া যায় সেটা কিনুন কেননা বাইকটি যে কোন সময় বিকল হতে পারে ফলে যদি যন্ত্রাংশ না পান তবে বাইকটি আর কোনো কাজেই আসবেনা।

আরও পড়ুন

৯ এপ্রিল জুমা রাত্রিতে পবিত্র শবে-বরাত

২৬ মার্চ ২০২০

আগামী ৯ এপ্রিল বৃহস্পতিবার পালিত হবে পবিত্র শবে বরাত। আজ... বিস্তারিত এখানে

মহান স্বাধীনতা ও জাতীয় দিবস আজ

২৬ মার্চ ২০২০

আজ ২৬ মার্চ। মহান স্বাধীনতা দিবস। বাঙালি জাতির জীবনে ঐতিহাসিক... বিস্তারিত এখানে