শনিবার, অগাস্ট ৮, ২০২০ ইং | শ্রাবণ ২৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ জ্বিলহজ্জ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / বিশ্বজুড়ে গুগল কর্মীদের ওয়াকআউট

ওয়াকআউট

বিশ্বজুড়ে গুগল কর্মীদের ওয়াকআউট

কর্মক্ষেত্রে‌ বৈষম্য, যৌন হয়রানি  মত একাধিক অভিযোগে বিশ্বজুড়ে গুগলের কার্যালয়গুলো থেকে ওয়াকআউট করতে শুরু করেছেন শত শত কর্মী ও ঠিকাদার।সুইজারল্যান্ডের জুরিখ, লন্ডন, টোকিও, সিঙ্গাপুর, বার্লিন এমনকি ভারতেও গুগল কর্মীরা ওয়াকআউট করেছে।

বৃহস্পতিবার কোম্পানির বিরুদ্ধে ওইসব অভিযোগের পরিপ্রেক্ষিতে শুরু হয় এ প্রতিবাদ।

এতে সামিল হওয়া অনেকেই বলেছেন, তারা তাদের সহকর্মীদের সমর্থনে ওয়াকআউটে নেমেছেন। যারা কর্মক্ষেত্রে যৌন হয়রানির মতো প্রতিকূল পরিস্থিতির শিকার হয়েছেন। এ সমস্ত অপকর্মের হোতারা যাতে অপরাধ করে পার না পান কিংবা পুরষ্কৃত না হোন সেজন্যই এ আন্দোলন। এ প্রতিবাদ-বিক্ষোভ কে বলা হচ্ছে ‘গুগল ওয়াকআউট’।

গত সপ্তাহে ‘দ্য নিউ ইয়র্ক টাইমস’ পত্রিকার এক তদন্ত প্রতিবেদনে গুগল কোম্পানিতে বছরের পর বছর ধরে যৌন হয়রানির অভিযোগ, অভিযুক্ত নির্বাহীরা কোম্পানি ছেড়ে চলে যাওয়ার সময় কোটি কোটি ডলারের প্যাকেজ সুবিধা পাওয়া এবং বিভিন্ন মামলায় স্বচ্ছতার অভাব থাকার বিস্তারিত বিবরণ উঠে আসার পর বিষয়টি নিয়ে শোরগোল শুরু হয়।

২০১৪ সালে গুগলের তৎকালীন সিনিয়র ভাইস প্রেসিডেন্ট এন্ডি রুবীনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ থাকার পরও তাকে ৯ কোটি ডলারের ‘এক্সিট প্যাকেজ’ দেওয়া হয় বলেও উল্লেখ করা হয় নিউ ইয়র্ক টাইমসের ওই প্রতিবেদনে। রুবীন এ অভিযোগ অস্বীকার করেছেন। তবে গোটা বিষয়টি সোশ্যাল মিডিয়ায় প্রকাশ হলে হৈচৈ শুরু হয়।

বৃহস্পতিবার সকাল ১১ টা ১০ মিনিটের দিকে ওয়াকআউট করতে শুরু করেন বিভিন্ন দেশের গুগলকর্মীরা। তারা কোম্পানির ব্যবস্থাপনায় বেশকিছু গুরুত্বপূর্ণ পরিবর্তন দাবি করেছেন।  গুগলের প্রধান নির্বাহী  সুন্দর পিচাই কর্মীদের এ আন্দোলন সমর্থন করেছেন। সংস্থা সব সমস্যা শুনেছে এবং দ্রুত ব্যবস্থা নেওয়া হবে বলে আশ্বস্ত করেছেন তিনি।

কিন্তু এতেই সন্তুষ্ট নন কর্মীরা। গুগলের বহুজাতিক এলফাবেট কোম্পানির ৯৪ হাজার কর্মী এবং আরো প্রায় লাখখানেক ঠিকাদার লভ্যাংশের অসম বন্টনের অভিযোগ করেছেন এবং এর কারণে তারা অর্থিকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছেন বলে জানিয়েছেন।

আরও পড়ুন

অপেক্ষার আবসান, ৩ থেকে ৭ দিনের মধ্যেই বাজারে আসছে রাশিয়ার ভ্যাকসিন!

০৭ অগাস্ট ২০২০

চীন-আমেরিকাকে পেছনে ফেলে সবার আগে করোনা ভ্যাকসিন আবিষ্কারের ঘোষণা আগেই... বিস্তারিত এখানে

মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী দুর্নীতির অভিযোগে গ্রেফতার

০৭ অগাস্ট ২০২০

দুর্নীতির অভিযোগে মালয়েশিয়ার সাবেক অর্থমন্ত্রী লিম গুয়ান ইঞ্জিকে গ্রেফতার করেছে... বিস্তারিত এখানে