শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / তথ্য ও প্রযুক্তি / বিশ্ববিদ্যালয়ে সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হবে :পলক

বিশ্ববিদ্যালয়ে সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি প্রতিষ্ঠা করা হবে :পলক

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, বৈশ্বিক মহামারী মোকাবেলায় কাজ করছে সরকার। করোনা ভাইরাস প্রথম শনাক্ত হওয়ার পর সরকার পরিস্থিতি মোকাবেলায় একের পর এক সময়োপযোগী কার্যক্রম গ্রহণ করে চলেছে। বর্তমানে গ্রাম পর্যন্ত ইন্টাটারনেট কানেক্টিভিটি পৌঁছে গেছে।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজ মিলনায়তনে বুধবার অসচ্ছল শিক্ষার্থীদের অনলাইন ক্লাসে অংশগ্রহণ নিশ্চিত করার জন্য ডিজিটাল শিক্ষা উপকরণ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় জুনাইদ আহেমদ পলক এসব কথা বলেন।

পলক বলেন, দেশের সাড়ে চার কোটি শিক্ষার্থীকে প্রযুক্তি নির্ভর কর্মসংস্থানের উপযোগী করে তুলতে দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে মাধ্যমিক পর্যায়ে তথ্যপ্রযুক্তি বিষয় বাধ্যতামূলক করা হয়েছে।

তিনি আরও বলেন, চতুর্থ শিল্প বিপ্লব মোকাবেলায় দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে ‘সেন্টার অন ফ্রন্টিয়ার টেকনোলজি’ প্রতিষ্ঠা করা হবে। এর মাধ্যমে শিক্ষার্থীরা গবেষণার করে প্রযুক্তি শিক্ষায় শিক্ষিত হয়ে শুধু বাংলাদেশের সমস্যাই সমাধান করবে না, চতুর্থ শিল্প বিপ্লবে নেতৃত্ব দেওয়ার যোগ্যতা ও সক্ষমতা অর্জন করতে সক্ষম হবে।

পলক জানান, প্রযুক্তিনির্ভর কর্মসংস্থান সৃষ্টির লক্ষ্যে ‘লার্নিং এন্ড আর্নিং’ প্রকল্পের আওতায় ৪০ হাজার শিক্ষার্থীকে অনলাইনে ট্রেইনিং দেওয়া হচ্ছে। ৬৪টি জেলায় শেখ কামাল ইনকিউবেশন সেন্টার, সারাদেশে ২৮ টি হাইটেক পার্ক তৈরি করা হচ্ছে।

ঢাকা রেসিডেনসিয়াল মডেল কলেজের অধ্যক্ষ ব্রিগেডিয়ার জেনারেল কাজী শামীম ফরহাদের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে