সোমবার, মার্চ ২৫, ২০১৯ ইং | চৈত্র ১১, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / ভারতের আকাশে নিষিদ্ধ বোয়িং-৭৩৭ ম্যাক্স

ভারতের আকাশে নিষিদ্ধ বোয়িং-৭৩৭ ম্যাক্স

পর পর মারাত্মক দুটি দুর্ঘটনায় পড়ায় অনেক দেশ এখন বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা জারি এবং এই মডেলের বিমান গ্রাউন্ডেড করার নির্দেশ দিয়েছে। বাংলাদেশেও বোয়িং ৭৩৭ ম্যাক্স-৮ মডেলের উড়োজাহাজ অবতরণ ও উড্ডয়নে নিষেধাজ্ঞা আরোপ করেছে বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ (বেবিচক)। এর ধারাবাহিকতায় এবার ভারতের আকাশেও বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ চলাচলে নিষেধাজ্ঞা জারি করেছে দেশটির সরকার।

আজ বুধবার বিকাল ৪টা থেকে ভারতের আকাশে এই মডেলের কোনো উড়োজাহাজ চলতে পারবে না। এছাড়া এই সময়ের মধ্যে বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ বিমান গ্রাউন্ডেড করার নির্দেশ দেয়া হয়েছে। দেশটির বিমান কর্তৃপক্ষের বরাত দিয়ে এই খবর জানিয়েছে ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

এর আগে গতকাল রাতে ভারতীয় বিমান নিয়ন্ত্রক কর্তৃপক্ষ ডিজিসিএ ঘোষণা করে যাত্রীদের নিরাপত্তার স্বার্থে যত দ্রুত সম্ভব বোয়িং-৭৩৭ ম্যাক্স উড়োজাহাজ গ্রাউন্ডেড করতে হবে। ইথিওপিয়ান এয়ারলাইনসের একটি বিমান বিধ্বস্ত হওয়ার তিন দিনের মাথায় এমন সিদ্ধান্ত নেয় ভারতীয় বিমান নিয়ন্ত্রক কর্তৃপক্ষ। ইথিওপিয়ার ওই বিমান দুর্ঘটনায় ১৫৭ যাত্রীর সবার মৃত্যু হয়। এর মধ্যে চার ভারতীয় যাত্রী ছিলেন।

রোববারের ওই বিমান দুর্ঘটনার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশে বোয়িং-৭৩৭ ম্যাক্স ৮ বিমান চলাচলে নিষেধাজ্ঞা এবং গ্রাউন্ডেড করে রাখার হিড়িক পড়েছে। যুক্তরাষ্ট্রের বিমান তৈরি প্রতিষ্ঠানের এই মডেলের বিমানটি সর্বাধুনিক এবং বর্তমান সময়ে সবচেয়ে বেশি বিক্রি হওয়া মডেলের একটি।

কিন্তু ইথিওপিয়ারের দুর্ঘটনার পর থেকে সবদেশে এই মডেলের বিমান গ্রাউন্ডেড করে রাখা হচ্ছে। এসব দেশের মধ্যে রয়েছে-সিঙ্গাপুর, মালয়েশিয়া, যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, আয়ারল্যান্ড, ফ্রান্স, জার্মানি, অস্ট্রেলিয়া, মালয়েশিয়াসহ অনেক দেশ।

আলাদা বিবৃতি প্রকাশের মাধ্যমে এ নিষেধাজ্ঞা জারির কথা জানিয়েছে দেশগুলোর স্থানীয় বেসামরিক উড়োজাহাজ নিয়ন্ত্রণ কর্তৃপক্ষ। এ নিষেধাজ্ঞা আরোপের ফলে এ মডেলের উড়োজাহাজের কোনো ফ্লাইট দেশগুলোর আকাশসীমায় অথবা সেখানকার বিমানবন্দর থেকে উড্ডয়ন করতে পারবে না।

আরও পড়ুন

মালিতে বন্দুকধারীদের হামলা; নিহত ১৩৪

২৪ মার্চ ২০১৯

মালিতে দুটি গ্রামে হামলা চালিয়ে বন্দুকধারীরা অন্ততপক্ষে ১৩৪ পশুপালককে হত্যা... বিস্তারিত এখানে

সিরিয়ার বাঘুজ আইএসমুক্ত

২৩ মার্চ ২০১৯

ইসলামিক স্টেট (আইএস) সিরিয়ায় পরাজিত হওয়ার পর জঙ্গিগোষ্ঠীটির ‘খিলাফত’ শেষ... বিস্তারিত এখানে