বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ ইং | চৈত্র ১৯, ১৪২৬ বঙ্গাব্দ | ৬ শাবান, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / ভেজার তৈরি পরিবেশবান্ধব স্নিকার

ভেজার তৈরি পরিবেশবান্ধব স্নিকার

পরিবেশের জন্য মোটেই ক্ষতিকর নয় বরং পরিবেশের বন্ধু হয়ে থাকবে এমন সব উপাদান বেছে নিয়ে স্নিকার তৈরি করছে ফরাসি ফ্যাশন ব্র্যান্ড ‘ভেজা’।এসব জুতায় এক টুকরা চামড়াও ব্যবহার হয়নি, বরং সোল তৈরিতে ব্যবহার করা হয়েছে ফেলে দেয়া প্লাস্টিক বোতল। লেদার ফ্রি ট্যাগ দেয়া এসব জুতা কেনার বিষয়ে সাধারণ মানুষের কতটা আগ্রহ থাকবে, সেটা নিশ্চিত করে বলা না গেলেও পরিবেশপ্রেমী যে কেউ দ্বিতীয়বার নজর বুলাবেন এ নিয়ে কোন সঃন্দেহ নেই।

ফ্রান্সভিত্তিক এই ব্র্যান্ডটির প্রতিষ্ঠাতা সেবাস্তিয়ান কপ ও ঘিসলেইন মরিলিয়ন বেশ আশাবাদী এ বিষয়টি নিয়ে। পরিবেশের সঙ্গে সখ্য গড়ে তোলতে সেসঙ্গে এ-যাবতকালের সবচেয়ে টেকসই জুতা হিসেবে নতুন কিছু পরিচয় করিয়ে দেয়ার উদ্দেশ্য নিয়েই ভেজা এ ধরনের স্নিকার তৈরি করেছে। তবে ঠিক কতটা সফল কিংবা আসলেই পৃথিবীর সবচেয়ে টেকসই জুতা হিসেবে পরিচিতি তৈরি করতে পেরেছে কি ভেজার স্নিকার এটাই প্রশ্ন।

পরিবেশের সঙ্গে বন্ধুত্ব যেমন ঠিক রাখছে ভেজা, তেমনি ফ্যাশনসচেতন গ্রাহককেও রুচিশীল পণ্য পৌঁছাতে সক্ষম বলেই প্রতিষ্ঠানের ১৩ বছরে লাভের খাতা ফুলে-ফেঁপে উঠেছে। তাছাড়া বর্তমানে ভেজা পৃথিবীর ৪৫টি দেশে তাদের তৈরি জুতা সরবরাহ করছে, যার প্রতিটাই তৈরি হয়েছে পরিবেশের কথা মাথায় রেখে। এখন পর্যন্ত ১ হাজার ৮০০ খুচরা বিক্রেতা রয়েছে ভেজার গ্রাহকের তালিকায়। গত বছর প্রতিষ্ঠানটি আয় করে ২১ মিলিয়ন ডলার।

আরও পড়ুন বিশ্বজুড়ে স্মার্টফোন বাজারে আসার হার ৩ শতাংশ কমেছে

আরও পড়ুন

বিশ্বের সবচেয়ে বেশি হতদরিদ্র মানুষের বাস ভারতে

২০ জানুয়ারি ২০১৯

বিশ্বের হতদরিদ্র মানুষের সংখ্যার দিক দিয়ে ভারতের অবস্থান শীর্ষে। বিশ্বব্যাংকের... বিস্তারিত এখানে

নজরদারিতে ৩ কোটি অবৈধ হ্যান্ডসেট

১২ জানুয়ারি ২০১৯

অবৈধ বা নকল মোবাইল হ্যান্ডসেট চিহ্নিত করার উদ্যোগ নিয়েছে টেলিযোগাযোগ... বিস্তারিত এখানে