মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / যখন তখন প্যারাসিটামল খাচ্ছেন?

প্যারাসিটামল

যখন তখন প্যারাসিটামল খাচ্ছেন?

সরা বছরের সাধারণ অসুখবিসুখের মধ্যে অন্যতম হলো জ্বর। আমরাও গা গরম হতে না হতেই টপাটপ জ্বরের ওষুধ চালান করছি পেটে। কিন্তু এর থেকে হিতে বিপরীত হওয়ার ঝুঁকি থাকে। অল্পস্বল্প জ্বরে হলে ওষুধ খাওয়ার কোন দরকারই নেই।

বিশেষজ্ঞদের মতে, প্যারাসিটামল প্রয়োগের ফলে শুধুমাত্র ব্যথাই কমে না, তার সঙ্গে সঙ্গে সুক্ষ অনুভুতিগুলোও ধীরে ধীরে কমে যায়। বিশেষত যারা প্রতিদিন এই ওষুধ খান, তাদের ক্ষেত্রে আরও বেশি প্রভাব ফেলে।

আমাদের দেশে আমরা ১টি প্যারাসিটামল ট্যাবলেট সাধারণত ৫০০ মিলিগ্রাম খেয়ে থাকি। কিন্তু আপনি কি জানেন যদি ১দিনে ২০০০ মিলিগ্রাম বা ৪টি নাপার বেশি যদি আপনি খান তাহলে পরিপাকতন্ত্রের ওপর কতটা ক্ষতি হতে পারে? এমনকি পাকস্থলী থেকে রক্তক্ষরণের ঘটনাও ঘটতে পারে? অথচ আমরা বলা নেই কওয়া নেই এ ওষুধ খেয়ে নিজের ক্ষতি করছি। ১২০০০মিলিগ্রাম বা ২৪টি ট্যাবলেট ১ দিনের মধ্যে খেলে রোগীর বেঁচে থাকার সম্ভাবনা নেই বললেই চলে।

পরিমাণের চেয়ে বেশি প্যারাসিটামল গ্রহণ করা উচিত নয়। বেশি গ্রহণ করলে কিডনি ও লিভারের ক্ষতির ঝুঁকি থাকে। অনেকেই ২৪ ঘন্টায় ১০-১২টি ৫০০ মিলিগ্রামের প্যারাসিটামল খেয়ে থাকে। এটি মোটেও ঠিক নয়। মোট চার গ্রাম হচ্ছে ৫০০ মিলিগ্রামের আটটি ট্যাবলেট, এটি হচ্ছে সর্বোচ্চ নির্ধারিত মাত্রা। লিভারের সমস্যা থাকলে আরও কম মাত্রা গ্রহণ করতে হবে।

আরও পড়ুন ঃ

প্রধানমন্ত্রীর সামাজিক যোগাযোগমাধ্যমে কোনো অফিশিয়াল বা ব্যক্তিগত আইডি নেই

অতিরিক্ত ঘুম নিয়ে আর চিন্তা নয়

 

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে