বৃহস্পতিবার, এপ্রিল ২, ২০২০ ইং | চৈত্র ১৯, ১৪২৬ বঙ্গাব্দ | ৬ শাবান, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / অর্থ ও বাণিজ্য / যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে ধস ৯১০ কোটি ডলার কমেছে বেজোসের

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজার

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে ধস ৯১০ কোটি ডলার কমেছে বেজোসের

যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে বড় ধরনের ধস ৯১০ কোটি ডলার কমেছে অ্যামাজনের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) জেফ বেজোসকে।

বৈশ্বিক অর্থনৈতিক প্রবৃদ্ধি নিয়ে শঙ্কা ও চীনের সঙ্গে চলমান বাণিজ্য বিরোধের জেরে গত বুধবার যুক্তরাষ্ট্রের শেয়ারবাজারে বড় ধরনের এই ধস নামে।

শেয়ারবাজার ধসে মার্কিন প্রযুক্তি কোম্পানিগুলোই সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে। এফএএএনজি নামে পরিচিত (ফেসবুক, অ্যাপল, অ্যামাজন, নেটফ্লিক্স ও গুগল) সব কোম্পানির শেয়ারদর কমেছে। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে অ্যামাজন।

সিয়াটলভিত্তিক প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ৬ শতাংশ কমেছে, যা দুই বছরের বেশি সময়ের মধ্যে সর্বোচ্চ দরপতন। এর ফলে প্রতিষ্ঠানটি ৫ হাজার ৬০০ কোটি ডলারের বাজার মূলধন হারিয়েছে। অ্যামাজনের শেয়ারের এ পতনের মাশুল গুনতে হয়েছে বেজোসকেও।

সামগ্রিক হিসেবে তিনি সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছেন। শেয়ার দরপতনের কারণে বেজোসের সম্পদের মূল্যমান কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫২০ কোটি ডলার, যা গত জুলাইয়ের পর থেকে সর্বনিম্ন। ওই মাসে বেজোস বিশ্বের শীর্ষ ধনী হয়ে ওঠেন। ক্ষতিগ্রস্তের তালিকায় আরেক উল্লেখযোগ্য ব্যক্তি হলেন ফেসবুকের সিইও মার্ক জাকারবার্গ। তার সম্পদের মূল্যমান কমেছে ২৫০ কোটি ডলার।

ব্লমবার্গের হিসাবে ক্ষতিগ্রস্ত শীর্ষ ৫০০ ধনীর মধ্যে ৬৭ জনই টেক মোগল। শেয়ারবাজারের পতনে তারা প্রায় ৩ হাজার ২১০ কোটি ডলার সম্পদ হারিয়েছেন।

গত বুধবার নাসডাক কম্পোজিট শেয়ার ৪ শতাংশের বেশি কমেছে। ডাও জোনস ইন্ডাস্ট্রিয়াল অ্যাভারেজ ৮০০ পয়েন্টের বেশি কমেছে, যা গত ফেব্রুয়ারির পর থেকে সূচকটির সবচেয়ে বড় পতনের রেকর্ড। এসঅ্যান্ডপি-৫০০ কমেছে ২৫০ শতাংশের বেশি। শেয়ারের দরপতনে বিশ্বের শীর্ষ ৫০০ ধনীর সম্পদের মূল্যমান ৯ হাজার ৯০০ কোটি ডলারের মতো কমেছে। ব্লুমবার্গ বিলিয়নেয়ার ইনডেক্সের হিসাবে এটাই তাদের জন্য চলতি বছরের দ্বিতীয় খারাপতম দিন।

আরও পড়ুন

আফগানিস্তানে তালেবান হামলায় শতাধিক সেনা সদস্য নিহত

২১ জানুয়ারি ২০১৯

আফগানিস্তানের মাইদান ওয়ার্দাক প্রদেশের একটি  সামরিক ঘাঁটিতে তালেবান বিদ্রোহীদের হামলায়... বিস্তারিত এখানে

চুল বেচে কোটি রুপি আয় পাকিস্তানে

২১ জানুয়ারি ২০১৯

চীনে চুল বেচে ১ কোটি রুপির বেশি আয় করেছে পাকিস্তান।... বিস্তারিত এখানে