রবিবার, সেপ্টেম্বর ২৭, ২০২০ ইং | আশ্বিন ১২, ১৪২৭ বঙ্গাব্দ | ৭ সফর, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশাল অস্ত্র চুক্তি করল তাইওয়ান, ক্ষুব্ধ চীন

যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশাল অস্ত্র চুক্তি করল তাইওয়ান, ক্ষুব্ধ চীন

আমেরিকার কাছ থেকে এফ-১৬ জঙ্গিবিমান কেনার জন্য ছয় হাজার ২০০ কোটি ডলারের অস্ত্র চুক্তি করেছে তাইওয়ান। তাইপে এবং ওয়াশিংটনের মধ্যে এটি হচ্ছে সবচেয়ে বড় অস্ত্র চুক্তি। এ চুক্তির কারণে তাইওয়ান ও আমেরিকার সঙ্গে চীনের উত্তেজনা বেড়ে যাবে বলে ধারণা করা হচ্ছে।

নতুন এই অস্ত্র চুক্তির আওতায় তাইওয়ানের কাছে ৯০টি এফ-১৬ যুদ্ধবিমান বিক্রি করবে যুক্তরাষ্ট্র। আগামী ১০ বছর ধরে তাইওয়ান এসব বিমান হাতে পাবে। শুক্রবার তাইপের সঙ্গে বিশাল এই চুক্তির ঘোষণা দিয়েছে ওয়াশিংটন। তাইওয়ানকে যেসব বিমান দেওয়া হবে তা হবে এফ-১৬ প্রযুক্তির সর্বাধুনিক ভার্সন।

চুক্তির পরেই চীন মার্কিনদের হুঁশিয়ারি দিয়ে বলেছে, তাইওয়ানকে এফ-১৬ বিমান সরবরাহ করা হলে ওয়াশিংটনকে এর পরিণতি ভোগ করতে হবে। যদিও বেইজিং আগে থেকেই তাইয়ানের সঙ্গে অস্ত্র চুক্তি করা থেকে বিরত থাকতে আমেরিকার প্রতি আহ্বান জানিয়ে আসছে।

১৯৯২ সালে তাইওয়ানকে প্রথম যুদ্ধবিমান সরবরাহ করে ওয়াশিংটন। তবে চীন সবসময় বলে আসছে তাইওয়ান তার নিজের ভূখণ্ড এবং তাইপেকে আলাদা করে অস্ত্র সরবরাহ করা এক চীন নীতির লঙ্ঘন। এ ধরনের অস্ত্র চুক্তি চীন তার অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ বলে মনে করে। খবর -পার্সটুডে।

বেইজিং তাই সব সময় যুক্তরাষ্ট্রকে তাইওয়ানের বিষয়ে তাদের ‘এক চীন নীতি’র প্রতি শ্রদ্ধা রাখার আহ্বান জানিয়ে আসছে। যুক্তরাষ্ট্র-তাইওয়ান এ ঘনিষ্ঠতা একদমই পছন্দ নয় চীনের।

আরও পড়ুন

পাপিয়া দম্পতির অস্ত্র মামলার রায় ১২ অক্টোবর

২৭ সেপ্টেম্বর ২০২০

অস্ত্র আইনে দায়ের করা মামলায় যুব মহিলা লীগের বহিষ্কৃত নেত্রী... বিস্তারিত এখানে

গুগলের ২২তম জন্মদিন আজ

২৭ সেপ্টেম্বর ২০২০

আজ ২৭ সেপ্টেম্বর ইন্টারনেট জায়ান্ট ‘গুগল’ উদযাপন করছে তাদের ২২তম... বিস্তারিত এখানে