শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / সংবাদ / আন্তর্জাতিক / যুক্তরাষ্ট্রে আজও সহস্রাধিক মৃত্যু, আক্রান্ত ৪০ লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্রে আজও সহস্রাধিক মৃত্যু, আক্রান্ত ৪০ লাখ ছাড়াল

যুক্তরাষ্ট্রে করোনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ছাড়িয়েছে বলে জানিয়েছে জনস হপকিন্স ইউনিভার্সিটির করোনা ভাইরাস রিসোর্স সেন্টার।

করোনাভাইরাসে যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় ৭৬ হাজার ৫৭০ জন আক্রান্ত হয়েছেন। এই নিয়ে টানা ১০ দিন ৬০ হাজারের বেশি আক্রান্ত হয়েছে দেশটিতে। তাতে মোট আক্রান্তের সংখ্যা ৪০ লাখ ৩৪ হাজার ছাড়িয়েছে।

জন্স হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্যে আরও জানা গেছে, গত ২৪ ঘণ্টায় দেশটিতে আরও ১২২৫ জনের মৃত্যু হয়েছে। তাতে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ১ লাখ ৪৪ হাজার ১৬৭ জনে। গত বুধবার একদিনে প্রায় ৫৯৬০০ জন করোনা রোগী হাসপাতালে ভর্তি হয়।

দেশটির স্বাস্থ্য কর্মকর্তাদের ধারণা ইতোমধ্যে যুক্তরাষ্ট্রে অন্তত ২০ মিলিয়ন (দুই কোটি) মানুষ করোনার শিকার হয়েছেন। দেশটির দ্য সেন্টার ফর ডিজিজ কন্ট্রোল (সিডিসি) বলছে, ‘প্রকৃত তথ্য হলো, প্রকাশিত সংখ্যার অন্তত ১০ গুণ বেশি মানুষ করোনার ভয়াবহতার শিকার।’

প্রতিবেদনে বলা হচ্ছে, গত মে মাসের পর যুক্তরাষ্ট্রে করোনায় এভাবে টানা এগারোশ’র বেশি মানুষের মৃত্যুর ঘটনা ঘটেনি। ওই মাসে অনেক রাজ্য ও স্থানীয় সরকার বিধিনিষেধ শিথিল করে সৈকতগুলো উন্মুক্ত করে দেয়। খুলে যায় রেস্তোরাঁ ও ব্যাবসাকেন্দ্র। এরপর জুনে সংক্রমণ বৃদ্ধির পর জুলাইয়ে বাড়ছে করোনায় মৃত্যু।

চলতি মাসে যুক্তরাষ্ট্রের অন্তত ১৭টি রাজ্যে একদিনে করোনায় সর্বোচ্চ মৃত্যুর রেকর্ড হয়েছে। ভাইরাসটির সংক্রমণ ও মৃত্যুর এমন ঊর্ধ্বমুখী হারে ক্যালিফোর্নিয়া, ফ্লোরিডা এবং টেক্সাসের মতো অঙ্গরাজ্যের হাসপাতালগুলো মারাত্মক সংকটে পড়েছে। রোগীদের চাপ সামলাতে হিমশিম খেতে হচ্ছে তাদের।

অন্যদিকে যুক্তরাষ্ট্রের জাতীয় অ্যালার্জি এবং সংক্রামক রোগ ইনস্টিটিউটের পরিচালক অ্যান্থনি এস ফাউসি এক সংবাদ সম্মেলনে বলেন, লকডাউন তুলে নেওয়ায় নতুন করে করোনা সংক্রমণ বিস্তার লাভ করেছে। গত মে মাসের পর দেশটিতে একদিনে মৃত্যুর সংখ্যা রেকর্ড করেছে।

ফাউসি বলেন, আমি মোটেই দেখছি না করোনাভাইরাস চলে যাচ্ছে। এটি এতোটাই শক্তিশালী যে মানুষের মধ্যে সংক্রমণ বেড়েই চলেছে।

আরও পড়ুন

জুভেন্টাসের কোচ হচ্ছেন আন্দ্রে পিরলো

৩১ জুলাই ২০২০

জুভেন্টাস অনূর্ধ্ব ২৩ দলের কোচ নির্বাচিত হয়েছেন আন্দ্রেয়া পিরলো। এখনো... বিস্তারিত এখানে

ব্রাজিলের ফার্স্ট লেডিও করোনায় আক্রান্ত

৩১ জুলাই ২০২০

সদ্য কোভিড থেকে সেরে উঠেছেন ব্রাজিলের প্রেসিডেন্ট জাইর বলসোনারো। চিকিত্‍‌সা... বিস্তারিত এখানে