সোমবার, মার্চ ২৫, ২০১৯ ইং | চৈত্র ১১, ১৪২৫ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪০ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / যে খাবারে বাড়ে না ওজন

যে খাবারে বাড়ে না ওজন

খাবার খেলে ওজন বাড়বে এটা খুবই স্বাভাবিক। তবে শুনতে অবিশ্বাস্য লাগলেও এমন কিছু খাবার আছে যেগুলো পেট ভরাবে কিন্তু ওজন বাড়াবে না।

আসুন দেখে নেই এরকম কিছু খাবার;

প্রচুর পরিমাণে কার্বোহাইড্রেট থাকায় অনেকে আলু খাওয়া থেকে বিরত থাকেন। কিন্তু তার দরকার নেই। বিশেষজ্ঞরা বলছেন, আলু খুবই পুষ্টিসম্পন্ন একটি খাবার যতক্ষন না এটা ভাজা হয়। এছাড়া আলুতে এক ধরনের প্রতিরোধী শ্বেতসার আছে যা হজমপদ্ধতিকে উন্নত করতে অনেকটা ফাইবারের মতো কাজ করে। এটা খেলে অনেকক্ষন পেট ভরা অনুভূত হয়।

গবেষণায় দেখা গেছে, আলু রান্না করার পর ঠাণ্ডা করে খেলে এর প্রতিরোধী ক্ষমতা বাড়ে।এ কারণে আলু শুধু পুষ্টিকর ও সুস্বাদু খাবারই না বরং তার চেয়ে বেশি কিছু।

স্যুপ খেলেও পেট ভরা অনুভূত হয়। গবেষণায় দেখা গেছে, যেকোন শক্ত খাবারের চেয়ে স্যুপ খেলে পেট বেশি ভরা অনুভূত হয়। নিয়মিত স্যুপ খাওয়ার অভ্যাস করলে বিনা চেষ্টাতেই ওজন কমাতে পারবেন।

গবেষণা বলছে, ডিমে প্রচুর পরিমাণে ভাল কোলেস্টেরল আছে। এটা খেলে খারাপ কোলেস্টেরল বাড়তে পারে না। এছাড়া এতে পর্যাপ্ত পরিমাণে প্রোটিণ এবং নয় ধরনের অ্যামিনো অ্যাসিড আছে। প্রোটিণযুক্ত খাবার খেলে কার্বোহাইড্রেটেরে চেয়ে পেট বেশি ভরা অনুভূত হয়। একটি গবেষণায় দেখা গেছে, যারা সকালের নাস্তায় ডিম খান, তারা যারা পনির খান তাদের চেয়ে দ্রুত ওজন কমাতে পারেন।

ওটমিল এমন একটি সুপার ফুড যা খেলে দীর্ঘক্ষণ পেট ভরা অনুভূত হয়।এতে প্রচুর পরিমাণে ফাইবার থাকে। এর সঙ্গে ফল, বাদামও মিশিয়ে নিতে পারেন।

ফাইবারে পূর্ণ আপেল খেলে হজমশক্তি ভাল হয়।একটা আপেলের প্রায় ৮৫ শতাংশ পানিতে পূর্ণ থাকে। আপেল খেলে পেট ভরা অনুভূত হবে কিন্তু শরীরের ক্যালরি বাড়বে না। যদি আপেল খেতে খেতে বিরক্ত হয়ে যান তাহলে রুচি বদলাতে সাইট্রাস জাতীয় ফল খেতে পারেন। এতেও ওজন বাড়বে না।

প্রোটিণযুক্ত খাবার খেলে কার্বোহাইড্রেটের চেয়ে বেশি পেট ভরা লাগে। প্রোটিণের জন্য মাংস খেতে পারেন। তবে তা হতে হবে চর্বিহীন। এছাড়া প্রোটিণেরর জন্য ওমেগা থ্রি সমৃদ্ধ মাছ খেতে পারেন। এতে ওজন বাড়ার আশঙ্কা থাকবে না। বরং হৃদরোগজনিত জটিলতা কমবে।

বিকালের নাস্তা হিসেবে অনেকে পপকর্ণ খেতে পছন্দ করেন। এতে প্রচুর পরিমাণে ফাইবার এবং খুব কম পরিমাণে ক্যালরি রয়েছে। এটি খেলে পেট ভরা লাগে কিন্তু ওজন বাড়ে না।

আরও পড়ুন

চুলের যত্নে অ্যালো ভেরা

২১ মার্চ ২০১৯

চুলের যত্নে যাদুকরি উপাদান এই অ্যালো ভেরা। এই ভেষজটিতে এমন... বিস্তারিত এখানে

ভিন্ন স্বাদের ফিশ বার্গার

১৯ মার্চ ২০১৯

পরিচিত বার্গারের স্বাদে একটু বদল ঘটাতে চাইলে বেছে নিতে পারেন... বিস্তারিত এখানে