মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / স্বাস্থ্য বার্তা / রক্ত পরিষ্কার করবে যেসব খাবার

খাবার

রক্ত পরিষ্কার করবে যেসব খাবার

রক্ত হল আমাদেরে দেহের জ্বালানি স্বরূপ। মানবদেহে শতকরা ৮ ভাগ রক্ত থাকে (গড়ে মানবদেহে ৫-৬ লিটার রক্ত থাকে)। প্রতিনিয়ত বিভিন্নভাবে রক্ত দূষিত হচ্ছে। রক্ত দূষিত হওয়ার জন্য খাবার, বায়ু, পরিবেশ ইত্যাদি মূলত দায়ী। রক্ত থেকে ক্ষতিকর বিষাক্ত পদার্থ বা টক্সিন বের করে দিতে সাহায্য করে কিছু খাবার।
সেগুলো হলো:
রক্ত পরিষ্কারক হিসেবে বিশেষভাবে পরিচিত কাঁচা রসুন।এর মধ্যকার সালফার রক্ত থেকে টক্সিন বের করে দেয়।শক্তিশালী অ্যান্টি-মাইক্রোবায়াল হিসেবে কাজ করে বলে রসুন রক্ত পরিষ্কার রাখে ও রক্ত থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাস দূর করে। ২০১২ সালে প্রকাশিত একটি গবেষণায় বলা হয়, রক্ত থেকে ধাতব টক্সিন দূর করতে রসুন কার্যকরী ভূমিকা রাখে।প্রতিদিন রসুন খেলে ফ্রি রেডিক্যালসের ক্ষতিকর প্রভাব থেকে মুক্ত থাকা যায়। তাছাড়া এটি রক্ত, কিডনি ও লিভারে অ্যান্টি-অক্সিডেন্ট এজেন্ট হিসেবে কাজ করে।

স্বাস্থ্য সুরক্ষার জন্য আপেল সিডার ভিনেগার গ্রহণ করা হয়।কিন্তু অনেকেই জানেন না রক্ত পরিষ্কার করতেও আপেল সিডার ভিনেগার খুব ভালো ভূমিকা রাখে।কাঁচা আপেল সিডার ভিনেগারে রয়েছে প্রাকৃতিক অ্যান্টিসেপটিক উপাদান, যা ইনফেকশন হতে দেয় না।লিভারকে টক্সিনমুক্ত রাখতে একগ্লাস পানিতে এক-দুই টেবিল চামচ আপেল সিডার ভিনেগার মিশিয়ে পান করুন।

আপেলের মধ্যে রয়েছে আঁশ।এর মধ্যে রয়েছে ফাইটোনিউট্রিয়েন্টস।আপেল রক্তকে পরিশোধিত করে এবং শরীর সতেজ রাখে।

হলুদ রক্তের নালি পরিষ্কার করে এবং রক্ত সঞ্চালনে সাহায্য করে।এ জন্য নিয়মিত হলুদ দুধ খেতে পারেন।

লেবুতে প্রচুর পরিমাণ ভিটামিন সি, প্যাকটিন, পটাশিয়াম এবং ক্যালসিয়াম রয়েছে যা দূষিত রক্ত দূর করতে সাহায্য করে।সকালে নাস্তা খাওয়ার আগে এক গ্লাস কুসুম গরম পানিতে লেবুর রস মিশিয়ে নিন।এটি খালি পেটে পান করুন। এটি পেটের মেদ কমানোর সাথে সাথে রক্ত পরিষ্কার করবে।

রক্ত থেকে ক্ষতিকর টক্সিন পর্দাথ দূর করতে ব্রকলি বেশ পরিচিত একটি খাবার।এতে ভিটামিন সি, ক্যালসিয়াম, ভিটামিন কে, ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড, ফাইবার, পটাসিয়াম, ম্যাগনেসিয়াম, ফসফরাস রয়েছে।প্রতিদিনের খাদ্য তালিকায় ব্রকলি রাখার চেষ্টা করুন।

সালাদের পরিচিত উপাদান লেটুস।এটি দেহে রক্ত প্রবাহ বৃদ্ধি করে।সালাদ কিংবা স্মুদিতে লেটুস পাতা যোগ করুন।

আরও পড়ুন ঃ

বিয়ে নিয়ে মুখ খুললেন দীপিকা

 

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে