বৃহস্পতিবার, জানুয়ারি ২৩, ২০২০ ইং | মাঘ ১০, ১৪২৬ বঙ্গাব্দ | ২৫ জামাদিউল আউয়াল, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / রূপচর্চায় দারুচিনি

রূপচর্চায় দারুচিনি

বিভিন্ন মজাদার খাবার রান্নায় কিংবা ঔষধ তৈরিতে দারুচিনির ব্যবহার হাজার বছর ধরেই। এতে থাকে অ্যান্টিঅক্সিডেন্ট। এটি শরীরে ফ্রি র‍্যাডিক্যালের কারণে যে বাত, স্মৃতিশক্তি হ্রাস, ডায়াবেটিস এবং বয়সজনিত অন্যান্য রোগ হয় তার বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।  

তবে শুধু খাবার কিংবা রোগ প্রতিরোধেই নয় রূপচর্চায়ও রয়েছে এর অসামান্য অবদান। চলুন জেনে নিই রূপচর্চায় দারুচিনির ভূমিকা:

১। ব্রণ দূর করতে
দারুচিনিতে রয়েছে অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান যা আপনার ব্রণের উপকারে আসবে। ব্রণের জন্য যে ব্যাকটেরিয়া দায়ী দারুচিনি তা নির্মূল করতে সাহায্য করে। এ ছাড়া ব্রণ থেকে পরিত্রাণ পেতে আপনি  মুখ্ব দারুচিনির মাস্ক লাগাতে পারেন।

এক চা চামচ দারুচিনিতে তিন টেবিল চামচ মধু মিশিয়ে  বাড়িতেই এই দারুচিনি মাস্ক প্রস্তুত করতে পারেন। তবে শুধু দারুচিনি কখনোই ত্বকে লাগাবেন না। এতে ত্বকের ক্ষতি হতে পারে।

২। ত্বকের উজ্জ্বলতায় দারুচিনি

অবিশ্বাস্য হলেও সত্য যে দারুচিনিতে রয়েছে ত্বক উজ্জ্বল করার উপাদান।  এটি ব্রণের দাগ, মেচতা কিংবা অন্য কোনো কালো দাগ দূর করে আপনার ত্বককে করে তুলবে দীপ্তিময়। তাই যাদের মুখে ব্রণের দাগ আছে তারাও মুখে দারুচিনির মাস্ক লাগাতে পারেন। এতে ব্রণের দাগ দূর হবে।

৩। মুখের বলিরেখা দূর করতে

দারুচিনি মুখের বলিরেখা দূর করতেও সাহায্য করে। পেট্রোলিয়াম জেলি, দারুচিনি ও এসেনশিয়াল তেল একত্রে মিশিয়ে মুখে লাগান। এটি বলিরেখা দূর করতে সাহায্য করে।

৪। পরিপুষ্ট ঠোঁটের জন্য

পাতলা সরু ঠোঁট পছন্দ করে এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। মাংসল ঠোঁট পেতে নারীদের সংগ্রাম সবার জানা। স্বাস্থ্যোজ্জ্বল ঠোঁটের জন্য  আপনি ঠোঁটে এক চিমটি দারুচিনি সহযোগে  পেট্রোলিয়াম জেলি প্রয়োগ করতে পারেন। কয়েক সেকেন্ড ধরে ঠোঁটে ঘষে ঘষে লাগান। কিছুক্ষণ পর দেখবেন প্রাথমিকভাবে একটি সংবেদনশীল অনুভূতি তৈরি  হয়েছে। যদি কোনো রকম অস্বস্তি তৈরি হয় তবে পেট্রোলিয়াম জেলির পরিমাণটা আরেকটু বাড়িয়ে দিন। এছাড়া এটি ঠোঁটকে নরম ও মোলায়েম করবে এবং ঠোঁটের আর্দ্রতা বজায় রাখবে।

আরও পড়ুন ডায়াবেটিস এর ঝুঁকি কমায় যেসব খাবার

আরও পড়ুন

কেন বেছে নেবেন ব্র্যান্ডের সুগন্ধি

১৮ জানুয়ারি ২০১৯

প্রতিদিন সকাল থেকে রাত—মনকে সতেজ ও উৎফুল্ল রাখার কাজটা সুগন্ধিই... বিস্তারিত এখানে

ভালোবাসা

ভালোবাসার অনুভূতি মস্তিষ্কে মাদকের মতো শক্তিশালী প্রভাব ফেলে

০৩ জানুয়ারি ২০১৯

প্রেমে পড়লে সঙ্গীর কথা ভাবলেই হৃদয় আন্দোলিত হয়, মনটা আনন্দে... বিস্তারিত এখানে