মঙ্গলবার, জানুয়ারি ২৬, ২০২১ ইং | মাঘ ১৩, ১৪২৭ বঙ্গাব্দ | ১০ জামাদিউস সানি, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / স্বাস্থ্য বার্তা / শিশুর বেশি খাওয়া কি স্বাভাবিক?

শিশুর বেশি খাওয়া কি স্বাভাবিক?

বাবা-মা স্বাভাবিকভাবে সন্তানকে একটু মোটাসোটা দেখতে ভালোবাসেন। সব অভিভাবকেরাই চায় আমার বাচ্চা বেশি করে খাওয়া দাওয়া করুক। তাই টিভি দেখিয়ে, কার্টুন দেখিয়ে, মুঠোফোনে গেম চালু করে নানাভাবে তাকে খাওয়ানোর চেষ্টা চালিয়ে যান। খিদে পাক আর না পাক, আগের খাবার হজম হোক বা না হোক—দিনের পর দিন এভাবেই অভ্যাস করা হয় তাঁদের সন্তানদের।

তবে কেউ কেউ আবার বিশ্বাস করেন, বেশি করে না খেলে শিশু লেখাপড়ায় অতিরিক্ত চাপ কুলাতে পারবে না এবং প্রতিযোগিতায় হেরে যাবে। শৈশব থেকে এভাবে বেশি খাওয়ার অভ্যাস এবং মুটিয়ে যাওয়ার কারণে বড় হওয়ার পরও বেশি বেশি খাওয়ার চাহিদা তৈরি করে। যা থেকে দেখা দিতে পারে নানা রকম সমস্যা। তাছাড়া শিশুর খাবারের ব্যাপারে ছোটবেলায় অনেক বাবা-মা সন্তানের ইচ্ছা-অনিচ্ছার কোনো মূল্য দেন না। ফলে শিশুর মস্তিষ্কে খিদে ও তৃপ্তির ভারসাম্য ঠিকভাবে গড়ে ওঠেনি। এরাই পরবর্তী সময়ে এমন সমস্যায় পড়ে।

বেশি খেলে যেসব সমস্যা দেখা দিতে পারে-
বেশি বেশি খাওয়া শিশুদের দ্রুত ওজন বাড়ে। এর কারণে ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, উচ্চ কোলেস্টেরল, হৃদরোগ, হাঁপানি, ঘুমের মধ্যে দম আটকে আসা, অল্প পরিশ্রমে ক্লান্তি, মেয়েদের পলিসিস্টিক ওভারি সিনড্রোম, হরমোনের সমস্যাসহ নানারকম অসুবিধা দেখা দেয়।

শিশুর বেশি খাওয়া এড়াতে করণীয়-

সবার আগে বাবা-মাকে উপলব্ধি করতে হবে যে সুস্থ শিশু মানেই মোটা শিশু নয়। শিশুর খিদে পেলে তা নিবারণের জন্য সে নিজের তাগিদেই খাবে। অতিমাত্রায় খাওয়া এবং অতিরিক্ত ওজন কোনোভাবেই শিশুর জন্য ভালো নয়। তাই অভিভাবকদের উচিত শিশুকে নিজ হাতে বেছে খাওয়ার দক্ষতা অর্জনে সাহায্য করা। সামনে খাবার দিয়ে শিশুকে নিজ হাতে খেতে উৎসাহ দিতে হবে। 

তাছাড়া শিশুকে খেলাধুলা, দৌড়াদৌড়ি বা ছুটাছুটি করার সুযোগ দিন। এতে তার ব্যস্ততা বাড়বে, গৃহীত খাবার হজম হবে। পাশাপাশি একজন পেডিয়াট্রিশিয়ানের সঙ্গেও এ ব্যাপারে আলোচনা করে দেখুন যে এর পেছনে অন্য কোনো কারণ আছে কিনা।

আরও পড়ুন শিশুর স্বাস্থ্যের উপর বাবার বয়সের প্রভাব!

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

আলুর রসের উপকারিতা

২৫ জুলাই ২০২০

আলু আমাদের দৈনন্দিন জীবনের খাদ্য তালিকায় একটা অংশ। সবজি হিসেবে... বিস্তারিত এখানে