মঙ্গলবার, মার্চ ২, ২০২১ ইং | ফাল্গুন ১৮, ১৪২৭ বঙ্গাব্দ | ১৬ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / শীতে চুলের বিশেষ যত্ন

শীতে চুলের বিশেষ যত্ন

শীতকালে বাতাস শুষ্ক থাকার কারণে আমাদের চুলও শুষ্ক ও রুক্ষ হয়ে যায়। পাশাপাশি বাইরের ধুলাবালির প্রভাবও পড়ে চুলের ওপর। ফলে খুসকি থেকে শুরু করে চুলের নানাবিধ সমস্যা দেখা যায়।

শীতকালে চুলের যত্নে কয়েকটি টিপস-

১। ভালো মানের একটি শ্যাম্পু ব্যবহার করুন। তবে অতিরিক্ত শ্যাম্পু ব্যবহারও এড়িয়ে চলতে হবে। প্রতিদিন নয় বরং কয়েক দিন পর পর শ্যাম্পু করুন (সপ্তাহে দুই দিন)।কনকনে ঠাণ্ডা কিংবা গরম পানি নয়, বরং কুসুম গরম (দেহের তাপমাত্রার) পানি ব্যবহার করুন।

২। হেয়ারড্রায়ার ব্যবহার এড়িয়ে চলুন। জরুরি প্রয়োজনে ব্যবহার করলেও তা যেন বাড়তি গরম ও বাড়তি শুষ্ক না হয় সেদিকে লক্ষ রাখুন।

৩। মাঝে মাঝে চুলে গরম পানির বাষ্প (ষ্টিম) নিতে পারেন। শ্যাম্পু করার আধা ঘণ্টা আগে চুলে একটি গরম তোয়ালে পেঁচিয়ে রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। ঘন ঘন শ্যাম্পু ও অতিরিক্ত রাসায়নিক উপাদান যুক্ত শ্যাম্পুর অধিক ব্যবহার চুলের জন্য ক্ষতিকর।

৪। শীত ঋতুতে চুলের জন্য সবচেয়ে বড় সমস্যা হল খুশকি। চুলের গোড়ায় ময়লা জমে খুশকি হয় আর শীতকালে চুলের গোড়ায় খুব তাড়াতাড়ি ময়লা জমে। এ জন্য খুশকির প্রবণতাও খুব বেশি দেখা যায়। খুশকি রোধে রাতে ঘুমাবার আগে লেবুর রস ও আমলকীর রস মিশিয়ে মাথায় লাগিয়ে সকালে শ্যাম্পু করতে পারেন। খুশকির জন্য পেঁয়াজ আদর্শ। এর রস মাথায় লাগিয়ে এক ঘণ্টা পর শ্যাম্পু করতে পারেন।

৫। সপ্তাহে অন্তত দুই দিন চুলে প্যাক লাগালেও ভালো ফল পাওয়া যায়। রুক্ষ চুলের জন্য সবচেয়ে উপকারী হলো কলা ও মধুর তৈরি প্যাক। এই প্যাক চুলকে নরম ও মসৃণ করবে। তবে এই প্যাক কখনোই মাথার তালুতে লাগাবেন না। তাহলে চুল ঝরে পড়ার হার বেড়ে যেতে পারে।

৬। শীতে অনেকের চুল পড়তে দেখা যায়। এই চুল পড়া রোধে তেল ও ক্যাস্টর অয়েল একসঙ্গে হালকা গরম করে নিন। ঠাণ্ডা হয়ে গেলে তাতে ভিটামিন-ই ক্যাপসুল ভেঙে মিশিয়ে চুলে লাগান।

৭। রাতে ঘুমোতে যাওয়ার আগে ভালো করে চিরুনি দিয়ে চুল আঁচড়ে শোওয়া দরকার। এতে মস্তিষ্কে রক্ত চলাচল ভালো হয়। মস্তিষ্কে রক্ত চলাচল বাড়লে চুল পড়া কমবে এবং চুলের গোড়া মজবুত হবে।

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

কিডনির যত্ন নেয়া হোক এখন থেকেই

২৪ জুলাই ২০২০

আমরা নিজেরা সুস্থ দাবী করি ততক্ষণ, যতক্ষণ আমরা ডাক্তারের কাছে... বিস্তারিত এখানে