শুক্রবার, ফেব্রুয়ারি ২৬, ২০২১ ইং | ফাল্গুন ১৪, ১৪২৭ বঙ্গাব্দ | ১২ রজব, ১৪৪২ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / লাইফস্টাইল / শীতে ছেলেদের চুলের যত্ন

শীতে ছেলেদের চুলের যত্ন

ছেলেদের ফ্যাশন ও সৌন্দর্যের একটি গুরুত্বপূর্ণ অংশ চুল। চুলের নানান সমস্যাগুলো শীতের আগমনের সাথে সাথেই শুরু হয়ে যায়। মাথায় খুশকি, চুল ভাঙ্গা, রুক্ষ ও চিটচিটে হয়ে যাওয়া ইত্যাদি সমস্যাগুলো হঠাৎ করেই ঋতু পরিবর্তনের সময় বেড়ে যায়। ত্বকের সহনশীলতা বদলে যাওয়ার ফলেই এই সব সমস্যাগুলো হয়ে থাকে।

এবার জেনে নেওয়া যাক ছেলেদের চুলের নানান সমস্যা এবং এর সমাধানগুলো-

১) মাথায় খুশকি-
খুশকির জন্য কার্যকরী হল লেবু ও পেঁয়াজের রস এক করে চুলে ম্যাসাজ করা। তবে চুলে খুশকি দূর করার জন্য মাথায় গরম তেল ম্যাসাজ করাটাও বেশ উপকারী। তাছাড়া প্রতিদিন চুলে শ্যাম্পু ব্যবহার না করে সপ্তাহে দুবার চুলে শ্যাম্পু ব্যবহার করা ভালো।

২) চুলের রুক্ষতা-
শীতকালে অনেকেরই চুল রুক্ষ হয়ে যায় এবং চুলে এক ধরনের চিটচিটে ভাব চলে আসে। এর ফলে অনেক সময় চুলের আগা ফেটে যায়। তাই এই সমস্যা থেকে মুক্তি পেতে শীতের রাতে ঘুমাতে যাওয়ার আগে চুলে নারিকেল তেল বা অলিভ অয়েল গরম করে ম্যাসাজ করে নিতে পারেন। পরদিন সকালে শ্যাম্পু করে করে চুল শুকিয়ে নিন।

৩) চুলকে মজবুত করতে-
একটি বাটিতে নারিকেল তেল অথবা অলিভ অয়েল নিন। এবার একটা কাচা আমলকী কেটে এর সাথে মিশিয়ে নিতে হবে। এবার এটাকে চুলার উপর একটা কাপড় দিয়ে ধরে কিছুক্ষণ গরম করে নিতে হবে। কিছুক্ষণ পর কুসুম গরম থাকতে চুলের আগায় ও গোড়ায় ভালো করে আঙুল দিয়ে তেল ম্যাসাজ করতে হবে। তবে কখনোই খুব গরম তেল চুলে লাগাবেন না। এতে চুল পরে যেতে পারে। সারা রাত চুলে তেলের উপস্থিতিতে চুল হয়ে উঠবে ঝলমলে উজ্জ্বল এবং মজবুত।

আরও পড়ুন আপনার দেহে ভিটামিনের ঘাটতি নেই তো?

আরও পড়ুন

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে যে নিয়মগুলো মেনে চলবেন-

৩১ জুলাই ২০২০

কোরবানিতে করোনা ভাইরাস থেকে বাঁচতে চাইলে এই ১০ টা নিয়ম... বিস্তারিত এখানে

কিডনির যত্ন নেয়া হোক এখন থেকেই

২৪ জুলাই ২০২০

আমরা নিজেরা সুস্থ দাবী করি ততক্ষণ, যতক্ষণ আমরা ডাক্তারের কাছে... বিস্তারিত এখানে