শনিবার, জুলাই ৪, ২০২০ ইং | আষাঢ় ২০, ১৪২৭ বঙ্গাব্দ | ১১ জ্বিলকদ, ১৪৪১ হিজরি

বার্তাপ্রতিক্ষণ / Uncategorized / সেন্সর বোর্ডে আটকে গেল ‘শনিবার বিকেল’

সেন্সর বোর্ডে আটকে গেল ‘শনিবার বিকেল’

মোস্তফা সরয়ার ফারুকীর ‘স্যাটারডে আফটারনুন’, যার বাংলা নাম ‘শনিবার বিকেল’ চলচ্চিত্রটিকে প্রদর্শনের অনুমতি দেয়নি সেন্সর বোর্ড। বিষয়টি নিশ্চিত করেছেন বোর্ডের সদস্য নাসির উদ্দিন দিলু।

নাসির উদ্দিন জানান, স্পর্শকাতর বিষয় নিয়ে চলচ্চিত্রটি নির্মাণ করায় দেশের সাধারণ মানুষের ওপর এর প্রভাব পড়তে পারে। এমনকি দেশের ভাবমূর্তি ক্ষুণ্ণ হতে পারে বলে মনে করছে বোর্ড।

নাসির উদ্দিন দিলু বলেন, ‘সেন্সর বোর্ডের সচিব ও স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের প্রতিনিধিসহ চলচ্চিত্রটি দেখার পর আপত্তি তোলেন তাঁরা। যে কারণে সেন্সর ছাড়পত্র প্রদান থেকে বিরত থাকার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

দিলু আরো বলেন, ‘হলি আর্টিজানে হামলার বিষয়টি স্পর্শকাতর, এটি সাধারণ মানুষের সামনে প্রদর্শন করা হলে জনমনে তার  প্রভাব পড়তে পারে। এটি দেশের বাইরে প্রদর্শন করা হলে দেশের ভাবমূর্তি নষ্ট হতে পারে। যে কারণে সেন্সর বোর্ড ছবিটি ছাড়পত্র দেওয়া থেকে বিরত রয়েছে।’ধারণা করা হচ্ছে, গুলশানে হলি আর্টিজানে হামলার ঘটনা নিয়ে এই চলচ্চিত্র নির্মাণ করা হয়েছে। তবে এ বিষয়ে ফারুকী আগে জানিয়েছিলেন, তিনি ঘটনাটির দ্বারা অনুপ্রাণিত হয়ে ছবিটি নির্মাণ করেছেন। সেন্সর বোর্ডে ছবিটির আটকে যাওয়া প্রসঙ্গে এখনই কোনো মন্তব্য করতে রাজি নন পরিচালক।

তবে তিনি বলেন, ‘প্রথমে দেখার পর ছবিটির প্রশংসা করেছিলেন বোর্ডের সদস্যরা। ফোন করেই তাঁরা প্রশংসা করেন। শুধু শেষে একটু কারেকশন দিয়েছিলেন, সেটা চিঠি দিয়ে জানানোর কথা। সেই চিঠির অপেক্ষায় আছি। এর বাইরে আসলে যা শোনা যাচ্ছে, সে ব্যাপারে আমরা প্রতিক্রিয়া জানাতে পারছি না।’

বাংলাদেশ-ভারত-জার্মান যৌথ প্রযোজনার এই চলচ্চিত্রে বাংলাদেশের জাজ মাল্টিমিডিয়া, কলকাতার শ্যাম সুন্দর দের পাশাপাশি ছবিয়ালও প্রযোজকের দায়িত্বে রয়েছে।

‘শনিবার বিকেল’ ছবিতে মূল চরিত্রে অভিনয় করছেন অস্কার মনোনীত ‘ওমর’ চলচ্চিত্রের অভিনেতা ইয়াদ হুরানি এবং বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা ও জাহিদ হাসান, মাহমুদুজ্জামান বাবু। এ ছাড়া আরো অভিনয় করেছেন পরমব্রত, ইরেশ যাকের, ইফতেখার দিনার, গাউসুল আজম শাওন ও আনোয়ার হোসেন।



আরও পড়ুন

কোকোগাছ

আফ্রিকার রেইনফরেস্টের কোকোগাছ

২৭ নভেম্বর ২০১৮

কোকোগাছের জন্য আফ্রিকার রেইনফরেস্ট সবচেয়ে উপযুক্ত জায়গা। আফ্রিকায় কোকো কীভাবে... বিস্তারিত এখানে

আওয়ামী লীগ

এক দিনও ভোট পেছানো ঠিক হবে না : আ. লীগ

১৫ নভেম্বর ২০১৮

ভোটের তারিখ পেছানো নিয়ে জাতীয় ঐক্যফ্রন্টের দাবির বিরোধিতা করেছে আওয়ামী... বিস্তারিত এখানে